আরও ৪টি ইঞ্জিনিয়ারিং কলেজ হবে : শিক্ষামন্ত্রী

 

দক্ষিণাঞ্চল ডেস্ক

দেশে আরও চারটি নতুন ইঞ্জিনিয়ারিং কলেজ হচ্ছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, সমৃদ্ধ দেশ বিনির্মাণে কারিগরি শিক্ষার কোন বিকল্প নেই। এই শিক্ষার মাধ্যমেই সবচেয়ে বেশি কর্মসংস্থান সৃষ্টি করা সম্ভব। দেশে আরও চারটি নতুন ইঞ্জিনিয়ারিং কলেজ স্থাপন করা হবে। গতকাল রবিবার রাজধানীর ঢাকা মহিলা পলিটেকনিক ইন্সটিটিউট প্রাঙ্গণে আয়োজিত জব ফেয়ার উদ্বোধনকালে শিক্ষামন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, বর্তমান যুগের চ্যালেঞ্জ মোকাবেলায় দক্ষতা অর্জনের কোন বিকল্প নেই। দক্ষতা অর্জনের মধ্য দিয়ে দেশের জনগোষ্ঠীকে মানবসম্পদে পরিণত করার ক্ষেত্রে কারিগরি শিক্ষাই হতে পারে উত্তম হাতিয়ার।

শিক্ষামন্ত্রী নারী ডিপ্লোমা প্রকৌশলীদের উদ্দেশ্যে বলেন, কারিগরি শিক্ষা ক্ষেত্রে নারীদের অংশগ্রহণ বানানোর জন্য নারীদের বিদ্যমান কোটা ২০ শতাংশে উন্নীত করা হয়েছে। নারীদেরকে শুধুমাত্র চাকরি প্রার্থী হলেই হবে না, যথার্থ জ্ঞান ও যোগ্যতা নিয়ে উদ্যোক্তা হয়ে উঠতে হবে।

শিক্ষামন্ত্রী আরো বলেন, এ ধরনের জব ফেয়ার চাকরি প্রার্থী এবং চাকরিদাতাদের মধ্যে যোগসূত্র স্থাপন করে। শিক্ষার্থীদের ভবিষ্যৎ জীবনের জন্য সহায়ক ভূমিকা পালন করতে পারে এই ফেয়ার। এ ধরনের ফেয়ার প্রত্যেক প্রতিষ্ঠানেই আয়োজন করা উচিত বলে মনে করেন তিনি।

কারিগরি অধিদপ্তরের মহাপরিচালক রওনক মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীর।

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *