আইপিএল না খেলেই ৭ কোটি রুপি পাবেন দিল্লি অধিনায়ক

ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ চলাকালীন সময়ে কাঁধের ইনজুরিতে পড়েছেন মিডলঅর্ডার ব্যাটসম্যান শ্রেয়াস আইয়ার। যে কারণে খেলতে পারেননি সিরিজের বাকি অংশে। শুধু তাই নয়, এবারের আইপিএলের পুরো মৌসুম থেকেও ছিটকে গেছেন দিল্লি ক্যাপিট্যালস অধিনায়ক।

আগামী বৃহস্পতিবার (৮ এপ্রিল) তার কাঁধে অস্ত্রোপচার করা হবে। যা থেকে সেরে উঠতে প্রায় ২ মাসের মতো সময় লাগবে। তাই সঙ্গত কারণেই খেলা হবে না আইপিএলে। তবে খেলতে না পারলেও, দিল্লি অধিনায়ক তার আইপিএল পারিশ্রমিকের পুরো ৭ কোটি রুপিই পাবেন।

ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) খেলোয়াড়দের ক্ষতিপূরণ সংক্রান্ত চুক্তির অধীনে এ অর্থ পাবেন আইয়ার। ২০১১ সালে বিসিআইয়ের কেন্দ্রীয় চুক্তিভুক্ত খেলোয়াড়দের জন্য নিয়ম করা হয়েছে, যদি তারা জাতীয় দলের হয়ে খেলার সময় ইনজুরিতে পড়েন এবং আইপিএল খেলতে না পারেন- তাহলে আইপিএলের চুক্তির পুরো অর্থই পরিশোধ করা হবে।

বর্তমানে ভারতীয় বোর্ডের কেন্দ্রীয় চুক্তিতে থাকায় এ অর্থ পাবেন আইয়ার। এর আগে জহির খান, আশিস নেহরা ও ইশান্ত শর্মারাও চোটের কারণে আইপিএল থেকে ছিটকে গেছিলেন। তাদেরকেও ক্ষতিপূরণ দেয়ার ব্যবস্থা করেছিল বিসিসিআই।

আইপিএলের গত আসরে আইয়ারের অধিনায়কত্বেই প্রথমবারের মতো ফাইনালে উঠেছিল দিল্লি। কিন্তু ফাইনালে তারা হেরে যায় পাঁচবারের চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ানসের কাছে। এবার আইয়ারকে পাচ্ছে না দিল্লি। তার বদলে অধিনায়কত্ব করবেন রিশাভ পান্ত।

শুধু অধিনায়ক হিসেবেই নয়, ব্যাটসম্যান হিসেবেও দিল্লির অন্যতম গুরুত্বপূর্ণ খেলোয়াড় ছিলেন আইয়ার। আইপিএলে দিল্লির হয়েছে ৭৯ ম্যাচে প্রায় ৩২ গড়ে ২২০০ রান করেছেন তিনি। এছাড়া গত আসরে দলের দ্বিতীয় সর্বোচ্চ ৫১৯ রান এসেছিল আইয়ারের ব্যাট থেকে।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *