April 20, 2024
জাতীয়

শোকের মাস আগস্ট

 

দ: প্রতিবেদক

শোকাহত মাস আগস্টের আজ চতুর্থ দিন। ‘মৃত্যুহীন তুমি পিতা, বাঙালীর দীপ্ত চেতনায় জন্মনিত্য আমাদের স্বপ্ন-প্রত্যাশা।’ ‘বাংলার মাটি আজ শুদ্ধ হোক তাদের বিনাশে, তোমার মৃত্যু দিনে যারা মেতেছিল হিংস্র উল­াসে।’

আগস্ট এলেই তাই কাঁদে বাঙালী। বাঙালীর মন খারাপের মাস এটি। দেশের প্রত্যন্ত অঞ্চলে প্রতিটি বাঙালীর হৃদয়ে বঙ্গবন্ধু চিরঞ্জীব। এ প্রান্ত থেকে সে-প্রান্ত, এ ঘর থেকে সে-ঘর, সবখানে, সর্বত্র, সমানভাবে জুড়ে রয়েছেন তিনি আজও। শাহাদাতের ৪৪ বছর পরও, আজও, আলোয়-উদ্ভাসনে, সঙ্কটে ও সম্ভাবনায়, বাঙালীর চিরমানসপটে চির সমুজ্জ্বল জাতির জনক বঙ্গবন্ধু। কারণ তিনিই তো বাঙালীর শত-সহস্র বছরের অবিস্মরণীয় এক রাজনৈতিক নেতা, বাঙালীর জাতির পিতা।

তাই আগস্ট এলেই বুকের ভেতরটা হাহাকার করে ওঠে। গোমরা মুখ গিয়ে থমকে দাঁড়ায়। মন খারাপ হয় বিকেলের। বেদনায় হাঁটে মানুষ। ভাসে শোকে। গুমরে কেঁদে ওঠে ধানমণ্ডির বাড়িটা। সে কান্না বাতাসে ছড়ায় আগুন। জ্বলে শহর। যূথবদ্ধ হয় মানুষ। ভালবাসার নৈবেদ্য দেন পিতাকে। সম্মিলিত কণ্ঠে শপথ নেন এক অসা¤প্রদায়িক বাংলা গড়তে। বঙ্গবন্ধুর স্বপ্নের শোষণ-বঞ্চনা, ক্ষুধা-দারিদ্র্যমুক্ত সোনার বাংলা বিনির্মাণে।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *