May 2, 2024
লাইফস্টাইললেটেস্ট

ফেসবুক আসক্তি কাটিয়ে ওঠার নয় পরামর্শ

অনেকেই ফেসবুক আসক্তি কাটিয়ে উঠতে চান; কিন্তু সঠিক উপায় জানেন না। Anthony Ongaro এর লেখা অনুবাদের মাধ্যমে দক্ষিণাঞ্চল পাঠকদের জন্য লেখাটি তৈরী করেছেন দ্বৈতা স্বপ্নাশিষ দ্বীপি

ফেসবুক আসক্তি কাটিয়ে ওঠার জন্য এই যে পরামর্শগুলি এখানে দেওয়া হচ্ছে, সেগুলি কম থেকে বেশি আসক্তির অর্ডারে সাজানো হয়েছে। আপনার জন্য কোনটা সঠিক হবে, সেটি আপনিই ঠিক করুন।

১. ওয়েবসাইট থেকে লগ আউট করুন

এটি তৈরি করুন এমনভাবে যাতে আপনি যখনই ফেসবুক ব্যবহার করতে চান তখনই আপনাকে ম্যানুয়ালি লগ ইন করতে হবে। এটি করার ফলে প্রক্রিয়াটিতে ইচ্ছাকৃতভাবে ঘর্ষণ তৈরি করে আপনাকে আসলে লগ ইন করতে হবে কিনা তা নির্ধারণ করতে আপনাকে কয়েক সেকেন্ড সময় দেবে। এই কৌশলটি কম্পিউটারে থাকাকালীন সবচেয়ে ভাল কাজ করে, কিন্তু আপনি যদি আপনার ফোনে ফেসবুক অ্যাপ ব্যবহার না করেন তাহলেও কাজ করতে পারে।

২. সাময়িকভাবে সাইট ব্লক করুন

Strict Workflow -এর মতো একটি ব্রাউজার এক্সটেনশন ব্যবহার করে, আপনি একটি বোতামে আঘাত করতে পারেন যা আপনি নির্দিষ্ট সময়ের জন্য পরিদর্শন করতে চান না এমন কোনো ওয়েবসাইটকে ব্লক করে রাখবে। বিরতির সময় এসে গেলে, এটি আপনাকে আপনার পছন্দের সাইটগুলিতে যেতে অনুমতি দেবে। আবার বোতামটি ক্লিক করুন, এবং আপনি ফোকাস করার সময় সাইটগুলি ব্লক করা হবে। এই ব্লকারগুলি ফোকাস পিরিয়ডের সময় আপনি যতবার ফেসবুকে বাউন্স করতে পারেন তা কমাতে সাহায্য করবে।

৩. নোটিফিকেশন অ্যাপগুলি বন্ধ করে রাখুন

আপনি যদি ফেসবুক আসক্তি কাটিয়ে উঠতে চান, তবে এটি অবশ্যই আপনার জন্য সুপারিশ করা হচ্ছে। আসুন এটির মুখোমুখি হন। আপনি যখন নোটিফিকেশন দেখতে পান, তখন এটি পরীক্ষা করা কঠিন নয় এবং Facebook আপনাকে স্ক্রলে ফিরে পেতে যতটা সম্ভব আপনাকে দেখাতে দ্বিধা করে না। আপনার মনোযোগ আকর্ষণ করে এমন কোনো সতর্কতা না শুনে আপনি ইচ্ছাকৃতভাবে Facebook চেক করার সিদ্ধান্ত নিলে সবচেয়ে ভালো হয়। অ্যাপে সমস্ত নোটিফিকেশন বন্ধ করে বিভ্রান্তি এবং চেক এবং স্ক্রোল করার তাগিদ কমিয়ে দিন।

৪. অ্যাপটি ডিলিট করে দিন

যদিও আপনি এখনও আপনার মোবাইল ব্রাউজার ব্যবহার করে Facebook চেক করতে পারেন, এটি করার ফলে বিজ্ঞপ্তিগুলি উল্লেখযোগ্যভাবে হ্রাস পায়৷ অ্যাপটিকে যতটা সম্ভব কম ঘর্ষণ করার জন্য তৈরি করা হয়েছে এবং এটি মুছে ফেলার ফলে এটি কম উপযুক্ত হবে। তখন তা Facebook ব্যবহার করা এড়াতে আপনাকে সাহায্য করবে। অ্যাপ না থাকা এত দ্রুত সাইট চেক করতে সক্ষম হওয়ার টুইচ ভাঙতে সাহায্য করে। আপনি যদি প্রথম টিপটি ব্যবহার করেন এবং আপনার ফোনে লগ ইন করতে বাধ্য হয়ে সাইট থেকে লগ আউট করেন, তবে সেটা আরও শক্তিশালী হবে।

৫. নিউজফিড অ্যালগরিদমটিকে শেষ করে দিন

আপনি যদি অভ্যাসগতভাবে Facebook চেক করেন, তা করার ইচ্ছা কমানোর একটি উপায় হল, আপনি যখন ফেসবুক ব্যবহার করতে থাকেন তখন কোনো নতুন বিষয়বস্তু আপনার সামনে না আসা। নিউজফিডকে স্বয়ংক্রিয়ভাবে কালানুক্রমিকক্রমে পুনরায় সাজাতে আপনি FB Purity নামে একটি ব্রাউজার এক্সটেনশন ব্যবহার করতে পারেন। এইভাবে, আপনি যতবার সাইট খুলবেন ফেসবুক আপনাকে নতুন সামগ্রী দেখাবে না। ফলস্বরূপ, আপনি যখন পরিদর্শন করবেন এবং স্ক্রোল করবেন তখন এটি তুলনামুলক কম আকর্ষণীয় হবে।

৬. নিউজফিড সম্পূর্ণভাবে ব্লক করে দিন

একই FB পিউরিটি অ্যাপ ব্যবহার করে, আপনি একসাথে নিউজফিড মুছে ফেলার জন্য একটি বিকল্প নির্বাচন করতে পারেন। এটি আপনার স্ক্রিনের মাঝখানে একটি ফাঁকা স্থান হিসাবে প্রদর্শিত হবে এবং আপনাকে কিছু পোস্ট করতে বা আপনার ব্যবসার পৃষ্ঠাগুলির একটিতে চেক করার জন্য Facebook-এ লগ ইন করতে হলে নিচে স্ক্রোল করতে প্ররোচিত করবে না। আপনি কাজের জন্য যা কিছু প্রয়োজন হতে পারে তার যত্ন নিতে পারেন এবং তারপরে এটি সম্পন্ন করা যেতে পারে।

৭. আপনার অ্যাকাউন্ট নিষ্ক্রিয় করে দিন

দুর্ভাগ্যবশত, Facebook আপনার অ্যাকাউন্ট পুনরায় সক্রিয় করা হাস্যকরভাবে সহজ করে দিয়েছে। আপনাকে যা করতে হবে তা হল আবার লগ ইন করুন। তবে, একটি অভ্যাস চক্র ভাঙ্গার সর্বোত্তম উপায় হ’ল ডিটক্স করা এবং সেই অভ্যাস থেকে আপনার মস্তিষ্ককে পুনরায় চালু করা। আমি দেখেছি যে প্রাথমিক ‘টুইচ’ অভ্যাস চক্রটি ভাঙতে কমপক্ষে পাঁচ থেকে সাত দিন সময় লাগে, তাই কমপক্ষে এটির প্রতিশ্রুতি দিন। আপনার অ্যাকাউন্ট নিষ্ক্রিয় করুন এবং আপনি প্রস্তুত হলে আবার লগ ইন করুন।

৮. আপনার অ্যাকাউন্টটি মুছে ফেলুন

এই বিকল্পটি খুঁজে পেতে আপনাকে আপনার Facebook সেটিংসে ঘুরে আসতে হবে। কিন্তু আপনি যদি মনে করেন যে Facebook অর্থপূর্ণ উপায়ে আপনাকে উপকৃত করছে না, তবে এটি থেকে মুক্তি নিন। আপনি যদি আপনার সামগ্রী রাখতে চান তবে আপনি একটি ছোট জিপ ফাইলে আপনার সম্পূর্ণ Facebook ইতিহাস ডাউনলোড করতে পারেন এবং আপনি যা পোস্ট করেছেন তার সব কিছুর ব্যাকআপ নিতে পারেন। অন্যদের সাথে শেয়ার করা চালিয়ে যেতে, আপনি একটি ব্লগ শুরু করতে পারেন যেখানে লোকেরা আপনাকে দ্রুত Google অনুসন্ধানের মাধ্যমে খুঁজে পেতে পারে এবং যেখানে আপনি আপনার জীবনের আপডেট এবং শিক্ষাগুলি শেয়ার করতে পারেন৷

৯. আপনার ফোন এবং কম্পিউটারকে একটি জীবন থেকে সরিয়ে ফেলুন 

যদি অন্য সব ব্যর্থ হয়, তাহলে এমন একটি সম্পত্তি খুঁজুন যেখানে বসতবাড়ির জন্য, আপনার নিজের খাদ্য বাড়ান এবং আপনার ইলেকট্রনিক ডিভাইসগুলিকে আগুনে ফেলে দিন। একটি আসক্তি পরাজিত করতে সাহায্য করার জন্য প্রকৃতিতে কিছু গুণমান সময়ের চেয়ে ভাল জিনিস কম আছে। আমাদের নিজেদের অগ্রগতি নিশ্চিত করার জন্য হয়তো আমাদের কিছু চরম ব্যবস্থা নিতে হবে। আপনার ইলেকট্রনিক ডিভাইস থেকে পরিত্রাণ পাওয়া চরম ফেসবুক আসক্তি কাটিয়ে উঠতে এটি হবে একটি কঠিন পদক্ষেপ।

Facebook এমন একটি টুল যা অন্য যেকোনটির মতোই, যখন আমরা এটি ব্যবহার করি তখন আমাদের উপকার করা উচিত। যখন ইচ্ছাকৃতভাবে ব্যবহার করা হয়, এটি একটি মূল্যবান সম্পদ যা আপনাকে অর্থপূর্ণ উপায়ে সংযোগ করতে দেয়। আপনি যদি মনে করেন যে, ফেসবুক আপনার জীবনকে আপনার চেয়ে বেশি নিয়ন্ত্রণ করছে, ফেসবুকের আসক্তি কাটিয়ে উঠতে উপরের কৌশলগুলি ব্যবহার করুন।

শেয়ার করুন: