April 23, 2024
আঞ্চলিক

রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকদের লাল পতাকাসহ লাঠি মিছিল আজ

মজুরি কমিশন বাস্তবায়নসহ ৯ দফা দাবি

 

দ: প্রতিবেদক

খুলনাসহ সারাদেশে রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকদের লাল পতাকাসহ লাঠি মিছিল আজ সোমবার অনুষ্ঠিত হবে। গত শুক্রবার সন্ধ্যায় খালিশপুর পিপলস গোল চত্বরে বাংলাদেশ পাটকল শ্রমিক লীগ আয়োজিত শ্রমিক জনসভায় মজুরি কমিশন বাস্তবায়ন ও বকেয়া মজুরিসহ ৯ দফা দাবিতে এ কর্মসূচি ঘোষণা করা হয়।

আন্দোলন কর্মসূচির মধ্যে রয়েছে, আজ সোমবার সকাল ৯টা থেকে বেলা ১১টা পর্যন্ত রাজপথে লাল পতাকাসহ লাঠি মিছিল। এছাড়া ২, ৩ ও ৪ এপ্রিল মঙ্গলবার, বুধবার ও বৃহস্পতিবার টানা ৭২ ঘন্টা পাটকল ধর্মঘট এবং প্রতিদিন সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত চার ঘন্টা করে রাজপথ ও রেলপথ অবরোধ। এছাড়া এ সময়ে দাবি বাস্তবায়িত না হলে আগামী ৭ এপ্রিল ঢাকায় সংগঠনের কেন্দ্রীয় কার্যালয়ে পাটকল শ্রমিকলীগ ও সিবিএ নেতৃবৃন্দ যৌথ বৈঠকের মাধ্যমে পরবর্তী কঠোর আন্দোলনের কর্মসূচি গ্রহণ করা হবে।

বাংলাদেশ পাটকল শ্রমিক লীগের খুলনা-যশোর অঞ্চলের আহŸায়ক ও ক্রিসেন্ট জুট মিলের সিবিএ সভাপতি মোঃ মুরাদ হোসেন বলেন, মজুরি কমিশন বাস্তবায়নের প্রতিশ্র“তি দিয়েও তা বাস্তবায়ন করা হচ্ছে না। এছাড়া ৬/৮ সপ্তাহের মজুরি বকেয়া থাকায় শ্রমিকরা পরিবারের সদস্যদের নিয়ে অর্ধহারে-অনাহারে দিন কাটাচ্ছে। ফলে বাধ্য হয়ে আন্দোলনে নামতে হয়েছে।

৯ দফা দাবির মধ্যে রয়েছে, নিয়মিত সাপ্তাহিক মজুরি ও বেতন প্রদান, সরকার ঘোষিত জাতীয় মজুরি ও উৎপাদনশীলতা কমিশন-২০১৫ বাস্তবায়ন, অবসরপ্রাপ্ত শ্রমিক কর্মচারীদের পিএফ-গ্রাচ্যুইটি ও মৃত শ্রমিকদের বীমার বকেয়া প্রদান, টার্মিনেশন ও বরখাস্ত শ্রমিকদের কাজে পুনর্বহাল, সেটআপ অনুযায়ী শ্রমিক-কর্মচারীদের নিয়োগ ও স্থায়ী করা, পাট মৌসুমে পাট কেনার জন্য প্রয়োজনীয় অর্থ বরাদ্দ, উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে মিলগুলোকে পর্যায়ক্রমে বিএমআরই করা প্রভৃতি।

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *