May 18, 2024
আঞ্চলিকলেটেস্ট

৯ দফা দাবিতে দেশের ২৬টি পাটকলে আজ থেকে অনির্দিষ্টকালের ধর্মঘট শুরু

 

* মিলে টাকা না আসা পর্যন্ত আন্দোলন অব্যাহত থাকবে

 

জয়নাল ফরাজী

রাষ্ট্রায়ত্ত পাটকলে শ্রমিক আন্দোলন আরও জোরদার হচ্ছে। আজ সোমবার থেকে দেশের ২৬টি পাটকলে বকেয়া মজুরী, বেতন, জাতীয় মজুরী কমিশন বাস্তবায়নসহ ৯ দফা দাবিতে উৎপাদন বন্ধ রাখাসহ সড়ক ও রেলপথ ৩ ঘন্টা অবরোধ কর্মরূচি কঠোরভাবে পালন করবে।

পাটখাতে প্রয়োজনীয় অর্থবরাদ্দ, বকেয়া মজুরী-বেতন পরিশোধ, মজুরী কমিশন কার্যকর ও প্রতি সপ্তাহের মজুরী প্রতি সপ্তাহে প্রদানসহ ৯ দফা দাবীতে পাটকল শ্রমিক লীগের ডাকে দীর্ঘদিন শ্রমিকরা রাজপথে আন্দোলন করছে। শ্রমিক আন্দোলনের তোপে একপর্যায়ে বিজেএমসি গত ২৫ এপ্রিল বকেয়া মজুরী, বেতন এবং মে মাসের শেষ দিকে জাতীয় মজুরী কমিশন বাস্তবায়নের প্রতিশ্রæতি দেয়। বিজেএমসি সে প্রতিশ্রæতি রক্ষায় ব্যার্থ হলে ফুঁসে ওঠে খুলনা যশোর অঞ্চলের পাটকল শ্রমিকরা।

গত ৫ মে বেলা ৩টায় ষ্টার জুট মিলের শ্রমিকরা উৎপাদন বন্ধ করে দেয়। এরপর ক্রিসেন্ট, প্লাটিনাম, খালিশপুর, দৌলতপুর, ইষ্টার্ণ, আলিম, কার্পেটিং ও জেজেআই জুট মিলের উৎপাদন বন্ধ করে দেয় বিক্ষুব্ধ শ্রমিকরা। ৭ মে বেলা ৪টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত সড়ক ও রেলপথ অবরোধ কর্মসূচি পালন গ্রহণ করে তারা। খুলনা-যশোর মহাসড়কের নতুনরাস্তা, আটরা শিল্প এলাকা ও নওয়াপাড়া শিল্প এলাকার জেজেআই জুট মিলের সামনে সড়ক অবরোধ করে শ্রমিকরা। অবরোধ চলাকালে হাজার হাজার শ্রমিক সড়কের উপর দুই ওয়াক্তের নামায আদায় ও ইফতারি করছে।

গত ৭ মে বাংলাদেশ পাটকল শ্রমিকলীগের ডাকে ঢাকায় বিজেএমসি কার্যলয়ের তিন তলায় বৈঠক করেন পাটকল শ্রমিকলীগ, দেশের ২৬টি পাটকলের সিবিএ ও নন-সিবিএর নেতারা। সে বৈঠকে ১৩ মে (আজ) থেকে রাষ্ট্রায়ত্ত ২৬টি পাটকলে একযোগে উৎপাদন বন্ধ করে সড়ক ও রেলপথ অবরোধ কর্মসুচি পালন করার সিদ্ধান্ত নেয়া হয়। সিদ্ধান্ত অনুযায়ী, আজ দেশের ২৬টি মিল এলাকায় অবরোধ কর্মসূচি কঠোরভাবে পালন করা হবে বলে জানালেন বাংলাদেশ পাটকল শ্রমিকলীগের সভাপতি সরদার মোতাহার হোসেন।

সরদার মোতাহার হোসেন সাংবাদিকদের জানান, পাটকল শ্রমিক লীগের নেতাদের সাথে বিজেএমসি চুক্তি অনুযায়ী ২৫ এপ্রিল বকেয়া মজুরী, বেতন পরিশোধ এবং জাতীয় মজুরী কমিশন বাস্তবায়নের কার্যক্রম শুরু করবে। বিজেএমসি সে চুক্তি পূরণে ব্যর্থ হয়েছে। এখন বিজেএমসি যদি বৈঠকে শ্রমিক নেতাদের ডাকে শ্রমিক নেতারা বৈঠকে যাবেনা। যতক্ষণ মিলে মজুরীর টাকা না ঢুকবে ততক্ষণ আন্দোলন চলবে। মজুরী ও বেতন পরিশোধ করার পর আন্দোলন শিথিল কারা আলোচনা করবেন বলে সরদার মোতাহা হোসেন জানান।

এদিকে টানা কর্মসূচির অংশ হিসেবে গতকাল রবিবার ৭ম দিনে ৯ পাটকলের শ্রমিকরা তিনটি পয়েন্টে সড়ক ও রেলপথ অবরোধ করেছে। সড়কের উপর নামাজ ও ইফতারি করেছে। আন্দোলন আরো কঠোর ভাবে এগিয়ে নিতে বদলী শ্রমিকরা প্রত্যোকটি মিলে বদলী শ্রমিক সংগঠনের কমিটি গঠন করছে। এ আন্দোলন নিয়ে তারা সন্তোষ্ট না। রুটির, রুজীর দাবিতে বদলী শ্রমিক নেতারা পাটকল শ্রমিকলীগের ডাকা এ আন্দোলনের অংশগ্রহণের পাশাপাশি তারাও ৬টি দাবি নিয়ে রাস্তায় থাকবেন বলে জানালেন বদলী শ্রমিক সংগঠনের সাবেক নেতা ও বর্তমান কমিটির আহবায়ক মোঃ নূর ইসলাম।

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *