April 23, 2024
খেলাধুলা

৮৬ বছর পুরোনো রেকর্ড ভাঙলেন রোনালদো

রিয়াল মাদ্রিদ থেকে জুভেন্টাসে যোগ দেয়ার পর থেকেই একের পর এক ক্লাব রেকর্ড ভেঙে চলেছেন পর্তুগিজ তারকা ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদো। সবশেষ শুক্রবার তার ঝুলিতে যোগ হলো ৮০ বছরের পুরনো এক রেকর্ড।

চলতি মৌসুমে এখনও পর্যন্ত ৩৭ গোল করেছেন রোনালদো। যা কি না জুভেন্টাসের হয়ে এক মৌসুমে সর্বোচ্চ গোলের রেকর্ড। অলিম্পিক লিওর বিপক্ষে শেষ ষোলোর দ্বিতীয় লেগের জোড়া গোল করার মাধ্যমে এ রেকর্ড নিজের করে নিয়েছেন বর্তমান সময়ের অন্যতম সেরা এ ফুটবলার।

রোনালদোর জোড়া গোলের পরেও অবশ্য দ্বিতীয় রাউন্ড থেকেই বাদ পড়ে গেছে জুভেন্টাস। তবে ম্যাচের ৪৩ ও ৬০ মিনিটের মাথায় চলতি মৌসুমে নিজের ৩৬ ও ৩৭তম গোলটি করেছেন পর্তুগিজ সুপারস্টার। এর মধ্যে সিরি আ’তে করেছেন ৩১ গোল, কোপা ইতালিয়াতে ২ এবং চ্যাম্পিয়নস লিগে বাকি চারটি।

তার এ রেকর্ডের ফলে দুইয়ে নেমে গেছে ১৯৩৩-৩৪ মৌসুমে জুভেন্টাস লিজেন্ড ফেলিস বোরেলের করা ৩৬ গোলের রেকর্ড। সে মৌসুমে সিরি আ এবং মিত্রোপা কাপ মিলে এই ৩৬ গোল করেছিলেন বোরেল। দুর্দান্ত মৌসুম কাটিয়ে ১৯৩৪ সালে ইতালির প্রথম বিশ্বকাপজয়ী দলেও জায়গা পেয়েছিলেন বোরেল।

তার রেকর্ড ভাঙার পাশাপাশি আরেকটি কীর্তিতেও নাম লেখিয়েছেন রোনালদো। চ্যাম্পিয়নস লিগের ইতিহাসে তৃতীয় ফুটবলার হিসেবে একই প্রতিপক্ষের বিপক্ষে তিনটি ভিন্ন দলের হয়ে গোল করার রেকর্ড গড়েছেন তিনি। অলিম্পিক লিওর বিপক্ষে ম্যানচেস্টার ইউনাইটেড এবং রিয়াল মাদ্রিদের জার্সি গায়েও গোল করেছিলেন সিআরসেভেন।

রোনালদোর আগে চ্যাম্পিয়নস লিগে একই দলের বিপক্ষে ভিন্ন তিন ক্লাবের হয়ে গোল করার কীর্তি দেখিয়েছেন রুদ ফন নিস্তলরয় (বায়ার্ন মিউনিখের বিপক্ষে) এবং জর্জ বাট (জুভেন্টাসের বিপক্ষে)।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *