May 4, 2024
আঞ্চলিকজাতীয়লেটেস্টশিক্ষাশীর্ষ সংবাদ

৭৪ বছরে বাংলাদেশ ছাত্রলীগ

খুলনায় দিনব্যাপী কর্মসূচি গ্রহণ

দ. প্রতিবেদক
আজ ৪ জানুয়ারি, বাংলাদেশ ছাত্রলীগের ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী। ৭৩ বছর পূর্ণ করে ৭৪ বছরের পথচলা শুরু করছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশনায় ১৯৪৮ সালের ৪ জানুয়ারি প্রতিষ্ঠা হওয়া এ সংগঠনটি। উপমহাদেশের সর্ববৃহৎ ও প্রাচীন ছাত্র সংগঠন এটি।
বাংলাদেশ ছাত্রলীগ তার দীর্ঘ রাজনৈতিক পরিক্রমায় ৫২’র ভাষা আন্দোলন, ৫৪’র প্রাদেশিক পরিষদের নির্বাচনে যুক্তফ্রন্টের বিজয়, ৫৮’র আইয়ুববিরোধী আন্দোলন, ৬২’র শিক্ষা আন্দোলন, ৬৬’র ৬ দফার পক্ষে গণঅংশগ্রহণের মাধ্যমে মুক্তির সনদ হিসেবে এই দাবিকে প্রতিষ্ঠা করে। এরপর ৬৯’র গণঅভ্যুত্থানের মাধ্যমে বঙ্গবন্ধুকে কারাগার থেকে মুক্ত করে আনা, ৭০’র নির্বাচনে আওয়ামী লীগের নিরঙ্কুশ জয়লাভ এবং ৭১’র মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করে পরাধীন বাংলায় লাল সবুজের পতাকার বিজয় ছিনিয়ে আনতে অগ্রণী ভূমিকা পালন করে।
১৯৭১ সালের ১৬ ডিসেম্বর মহান স্বাধীনতা অর্জনের পর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশ পুনর্গঠনে অংশ নেয় ছাত্রলীগ। ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা সপরিবারে হত্যার পর ছিনতাই হয়ে যায় স্বাধীনতার চেতনা ও গণতান্ত্রিক ধারা। ১৯৮১ সালের ১৭ মে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা (বর্তমান প্রধানমন্ত্রী) দেশে ফিরে স্বাধীনতার চেতনা পুনঃপ্রতিষ্ঠা এবং গণতান্ত্রিক ধারা পুনরুদ্ধারে আন্দোলনের সূচনা করেন। ছাত্রলীগ ৯০’র স্বৈরাচারবিরোধী আন্দোলনে শেখ হাসিনা’র নেতৃত্বে অনন্য ভূমিকা পালন করে।
খুলনায় কর্মসূচি : বাংলাদেশ ছাত্রলীগের ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে করোনা প্রাদুর্ভাবের কারণে স্বল্প পরিসরে যৌথভাবে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে খুলনা মহানগর ও জেলা ছাত্রলীগ। কর্মসূচিগুলো হলো- সকাল সাড়ে ৭টায় জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, সকাল ৮টায় জাতির পিতা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, বাদ যোহর বিভিন্ন গণতান্ত্রিক আন্দোলন সংগ্রামে নিহত ছাত্রলীগের নেতাকর্মীদের রুহের মাগফিরাত কামনায় এবং আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলামের রুহের মাগফিরাত কামনা করে শঙ্কমার্কেটস্থ আজমীরি জামে মসজিদে দোয়া ও মিলাদ মাহফিল, দুপুর ২টায় গরীব, দুঃস্থ ও শীতার্ত মানুষদের মাঝে কম্বল বিতরণ, বিকাল ৩টায় প্রধান অতিথি, বিশেষ অতিথি ও সাবেক ছাত্রনেতাদের আসন গ্রহণ ও উত্তরীয় পরিধান, বিকাল সাড়ে ৩টায় বেলুন ও কবুতর উড়িয়ে বাংলাদেশ ছাত্রলীগের ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকীর উদ্বোধন। বিকাল ৩টা ৩৫ মিনিটে প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনা সভা ও কেককাটা অনুষ্ঠান। বিকাল ৪টায় বাংলাদেশ ছাত্রলীগের আলোচনা সভা প্রজেক্টরের মাধ্যমে সরাসরি সম্প্রচার। সকল কর্মসূচি দলীয় কার্যালয় খুলনায় অনুষ্ঠিত হবে।
উক্ত কর্মসূচিতে খুলনা মহানগর ছাত্রলীগের সকল সদস্য, থানা, কলেজ ও ওয়ার্ড ছাত্রলীগেকে মিছিল সহকারে এবং স্বাস্থ্যবিধি মেনে ও মাস্ক পরিধান করে যথা সময়ে উপস্থিত হওয়ার জন্য আহবান করেছে খুলনা মহানগর ও জেলা ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকবৃন্দ।

‌দক্ষিণাঞ্চল প্রতিদিন/ এম জে এফ

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *