April 20, 2024
জাতীয়লেটেস্টশীর্ষ সংবাদ

৬ আসনে ভোট: ৫৩ জনের মনোনয়ন বাছাই রোববার

বিএনপির ছেড়ে দেওয়া জাতীয় সংসদের শূন্য ছয় আসনে উপনির্বাচনে ৫৩ জন প্রার্থীর মনোনয়নপত্র বাছাই করা হবে রোববার (০৮ জানুয়ারি)। রিটার্নিং কর্মকর্তারা সংশ্লিষ্ট নির্বাচনী এলাকায় প্রার্থীদের মনোনয়নপত্র বাছাই করবেন।

ইসির যুগ্ম-সচিব এস এম আসাদুজ্জামান জানিয়েছেন, আগামী ০১ ফেব্রুয়ারি ঠাকুরগাঁও-৩, বগুড়া-৪ ও ৬, চাঁপাইনবাবগঞ্জ-২ ও ৩ এবং ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হবে।

ঠাকুরগাঁও-৩ আসনে ছয় জন, বগুড়া-৪ আসনে নয় জন, বগুড়া-৬ আসনে ১৩ জন, চাঁপাইনবাবগঞ্জ-২ আসনে ছয় জন, চাপাইনবাবগঞ্জ-৩ আসনে ছয় জন এবং ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে ১৩ জনসহ মোট ৫৩ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। এসব আসনের মধ্যে ঠাকুরগাঁও-৩, বগুড়া-৪ ও ব্রাহ্মণবাড়ি-২ আসনে বাংলাদেশ আওয়ামী লীগ প্রার্থী দেয়নি।

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ছিল ৫ জানুয়ারি, মনোনয়নপত্র বাছাই হবে ৮ জানুয়ারি, প্রার্থিতা প্রত্যাহার ১৫ জানুয়ারি এবং ভোটগ্রহণ করা হবে ১ ফেব্রুয়ারি। সবগুলো আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ করা হবে।

গত ১০ ডিসেম্বর রাজধানীর গোলাপবাগ মাঠে আয়োজিত সমাবেশ থেকে বিএনপির সাত এমপি পদত্যাগপত্র ই-মেইলে স্পিকারের কাছে পাঠিয়েছেন বলে জানানো হয়। এরপর প্রথমে ছয়জন ও পরে একজন স্পিকারের কাছে লিখিত পদত্যাগপত্র জমা দেন। স্পিকার তাদের পদত্যাগপত্র গ্রহণ করলে আসনগুলো শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়। তার ভিত্তিতে ইসি ছয় আসনে উপনির্বাচনের তফসিল দেয়। একটি সংরক্ষিত আসন বিধায় সেটির নির্বাচন নিয়ে পরবর্তীতে সিদ্ধান্ত দেবে সংস্থাটি।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *