May 3, 2024
জাতীয়

৫৭ ধারার মামলায় আইনজীবী ইমতিয়াজ মাহমুদের জামিন

 

দক্ষিণাঞ্চল ডেস্ক

তথ্যপ্রযুক্তি আইনের পুরনো এক মামলায় গ্রেপ্তার লেখক ও আইনজীবী ইমতিয়াজ মাহমুদ জামিন পেয়েছেন। বাংলাদেশ সাইবার ক্রাইম ট্রাইব্যুনালের বিচারক আস সামস জগলুল হোসেন বৃহস্পতিবার পাঁচশ টাকার মুচলেকায় তার জামিন মঞ্জুর করেন।

ইমতিয়াজ মাহমুদের পক্ষে শুনানি করেন ঢাকা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক আসাদুজ্জামান খান রচি ও সাখাওয়াত হোসেন তাসলিম। রাষ্ট্রপক্ষে নজরুল ইসলাম শামীম জামিনের বিরোধিতা করেন। উভয়পক্ষের শুনানি শেষে আদালত জামিন মঞ্জুর করেন বলে সংশ্লিষ্ট আদালতে পেশকার শামীম আল মামুন জানান। বাম সংগঠন ছাত্র ইউনিয়নের সাবেক নেতা ইমতিয়াজ সুপ্রিম কোর্টের একজন আইনজীবী। তিনি লেখালেখিও করেন।

শফিকুল ইসলাম নামে এক ব্যক্তি ২০১৭ সালে খাগড়াছড়ি সদর থানায় ইমতিয়াজের বিরুদ্ধে তথ্যপ্রযুক্তি আইনের ৫৭ ধারার এ মামলা করেন। তার অভিযোগ, পার্বত্য চট্টগ্রাম বিষয়ে ফেইসবুকে ‘উসকানিমূলক’ মন্তব্য করেছেন। সে সময় এ মামলায় গ্রেপ্তার হলেও পরে সুপ্রিম কোর্ট থেকে পুলিশ প্রতিবেদন দাখিল পর্যন্ত জামিন পান ইমতিয়াজ।

বুধবার সকালে ঢাকার বনানীর বাসা থেকে আবার তাকে গ্রেপ্তারের পর পুলিশের পক্ষ থেকে বলা হয়, খাগড়াছড়ি থেকে আসা একটি ওয়ারেন্টে ইমতিয়াজকে গ্রেপ্তার করা হয়েছে। পরে তাকে ঢাকার মহানগর হাকিম আদালতে হাজির করা হলে বিচারক জামিন নাকচ করে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন। এর এক দিনের মাথায় সাইবার ক্রাইম ট্রাইব্যুনাল এই আইনজীবীর জামিন মঞ্জুর করল।

 

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *