May 21, 2024
করোনালাইফস্টাইল

‘৪ মিনিটে জানা যাবে করোনা টেস্টের রিপোর্ট’

মাত্র চার মিনিটে করোনা পরীক্ষার ফলাফল জানা যাবে! করোনা টেস্টের জন্য নতুন পিসিআর টেস্ট কিট আবিষ্কারের বার্তা দিয়েছেন চীনের বিজ্ঞানীরা। সোমবার (৭ ফেব্রুয়ারি) এ সংক্রান্ত একটি গবেষণা প্রতিবেদন ন্যাচারাল বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং জার্নালে প্রকাশিত হয়েছে।

পলিমেরাজ চেন রিয়্যাকশন (পিসিআর) টেস্ট এখন পর্যন্ত সবচেয়ে পরিচিত করোনা পরীক্ষার পদ্ধতি। শরীরে বাসা বাঁধা কোভিড-১৯ চিহ্নিত করতে এখন পর্যন্ত সারা বিশ্ব এই পদ্ধতি বা যে বৈজ্ঞানিক পরীক্ষার সাহায্য নিয়ে চলেছে। কিন্তু সেটি করতে কয়েক ঘণ্টা সময় লেগে যায়।

চীনের ফুদান বিশ্ববিদ্যালয়ের গবেষকদের দাবি, তারা একটি সমাধান খুঁজে পেয়েছেন। আর সেটি হচ্ছে এবার পিসিআর টেস্টই মাত্র চার মিনিটে করা সম্ভব।

অনেক দেশেই ওমিক্রন দ্রুত ছড়িয়ে পড়ার কারণে করোনা পরীক্ষা করা মুশকিল হয়ে দাঁড়িয়েছে সংশ্লিষ্টদের। ধারণা করা হচ্ছে, এটি সম্ভব হলে করোনা চিকিৎসা ব্যবস্থা আরও ত্বরান্বিত হবে।

সাংহাইয়ের ফুদান বিশ্ববিদ্যালয়ের গবেষক দল ১৯ জন কোভিড পজিটিভ রোগী, ২৩ জন করোনা নেগেটিভ ব্যক্তি, ছয়জন ইনফ্লুয়েঞ্জায় আক্রান্ত ব্যক্তি এবং ২৫ জন সুস্থ ব্যক্তিকে নিয়ে একটি পরীক্ষা চালান। নতুন পদ্ধতিতে তাদের পিসিআর টেস্ট করা হয়। মাত্র চার মিনিটে সবার রিপোর্টও চলে আসে। এরপর বিশ্ববিদ্যালয়ের তরফে জানানো হয়, তাদের এ পরীক্ষা সফল হয়েছে।

করোনাভাইরাস পরীক্ষার কিট তৈরিতে বিশ্বের বৃহত্তম দেশগুলোর মধ্যে চীন একটি। দেশটির কাস্টমসের তথ্য বলছে, গত ডিসেম্বরে ১ দশমিক ৬ বিলিয়ন মূল্যের টেস্ট কিট রপ্তানি করেছে চীন, যা আগের মাসের তুলনায় ১৪৪ শতাংশ বেশি।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *