April 25, 2024
জাতীয়

৪৫ টাকায় ৩ দিনে আরএস খতিয়ান-মৌজা ম্যাপের সার্টিফাইড কপি

দক্ষিণাঞ্চল ডেস্ক

এখন থেকে মোবাইল বা অনলাইন পেমেন্টের মাধ্যমে ৪৫ টাকা ফি পরিশোধ করে তিন দিনের মধ্যে জমির আরএস খতিয়ান ও মৌজা ম্যাপের সার্টিফাইড কপি পাওয়া যাবে বলে ভূমি মন্ত্রণালয় জানিয়েছে। গতকাল বৃহস্পতিবার মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এখন থেকে যে কোনো জায়গায় বসে ষধহফ.মড়া.নফ অথবা ৎংশ.ষধহফ.মড়া.নফ ওয়েবসাইটে আরএস খতিয়ান ও মৌজা ম্যাপ দেখা যাবে।

এছাড়া মাত্র ৪৫ টাকার বিনিময়ে মোবাইল কিংবা অনলাইনে পেমেন্টের মাধ্যমে ফি পরিশোধ করে সরাসরি কিংবা ডাকযোগে তিন কার্যদিবসের মধ্যে আরএস খতিয়ান ও মৌজা ম্যাপ-এর সার্টিফাইড কপি পাওয়া যাবে।

এদিন ‘হাতের মূঠোয় ভূমিসেবা’ প্রতিপাদ্য নিয়ে ঢাকা জেলা প্রশাসকের কার্যালয়ে ঢাকা কালেক্টরেট ভার্চুয়াল রেকর্ড রুম উদ্বোধন করেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী।

তিনি বলেন, পরীক্ষামূলকভাবে শুরু হওয়া ঢাকা কালেক্টরেট ভার্চুয়াল রেকর্ড রুম নতুন বছরে ঢাকা জেলার অধিবাসীদের জন্যে ভূমি মন্ত্রণালয়ের উপহার। ছয় মাসের মধ্যে দেশের সব জেলার ভার্চুয়াল রেকর্ড রুম চালু হবে।

ভূমি ব্যবস্থাপনা সংস্কার প্রক্রিয়ার মধ্য দিয়ে যাচ্ছে উল্লেখ করে সাইফুজ্জামান চৌধুরী বলেন, এখন ভূমি মন্ত্রণালয় ও এর আওতাধীন সংস্থাগুলোতে কাজের গতি ‘অনেক বেড়েছে’।

উপস্থিত ভূমি কর্মকর্তাদের দেশের বাণিজ্যিক স্বার্থে কোম্পানি টু কোম্পানি হস্তান্তর হওয়া জমির নামজারি যত দ্রæত সম্ভব শেষ করার নির্দেশ দিয়ে মন্ত্রী বলেন, আমরা খুব তাড়াতাড়ি নামজারি যেন ‘ফাস্ট ট্র্যাক’ বিবেচনায় সাত দিনের মধ্যে যেন করা যায় সে ব্যাপারে খুব দ্রæত ব্যবস্থা গ্রহণ করব।

ভূমি সচিব মো. মাকছুদুর রহমান পাটওয়ারী এবং ঢাকার জেলা প্রশাসক আবু ছালেহ মোহাম্মদ ফেরদৌস খান এ সময় উপস্থিত ছিলেন।

 

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *