May 4, 2024
খেলাধুলা

৩৫ বছর পর ‘আর্জেন্টিনা জুজু’ কাটবে ইতালির!

চারবারের বিশ্বচ্যাম্পিয়ন ইতালি। আর দু’বারের বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা। ১৯৮৬ সালে সর্বশেষ আর্জেন্টিনা বিশ্বকাপ জিতেছে। এরপর ১৯৯০ সালে উঠেছিল ফাইনালে। সর্বশেষ ২০১৪ সালেও বিশ্বকাপের ফাইনাল খেলেছিল আর্জেন্টাইনরা। অন্যদিকে ১৯৯৪ সালে ফাইনাল খেলেছিলো ইতালি। ২০০৬ সালে তো তারা বিশ্বকাপই জিতেছে।

দুই দলের সাফল্য-ব্যর্থতার পরিসংখ্যান প্রায় সমান। কিন্তু এই দুই দল যখন পরস্পর মুখোমুখি হয়, তখন একটি ক্ষেত্রে আর্জেন্টিনার চেয়ে অনেক পিছিয়ে ইতালি। সেই ১৯৮৭ সালে সর্বশেষ আর্জেন্টিনাকে হারাতে পেরেছিল আজ্জুরিরা।

এরপর গত ৩৫ বছরে দুই দল ৫বার মুখোমুখি হয়েছে। এর মধ্যে দুটি ড্র হয়েছে, বাকি তিনটিতে আর্জেন্টিনার কাছে হেরেছে ইতালি। আর এই তিনটি পরাজয় সর্বশেষ তিনবারের মুখোমুখিতে।

দুই দল মিলে মোট ১৬বার মুখোমুখি হয়েছে। এর মধ্যে ৬বার জিতেছেন ইতালি। আর্জেন্টিনা ৫বার জিতেছে। ৫টি ম্যাচ হয়েছে ড্র। আর্জেন্টিনার ৫ জয়ের তিনটিই এসেছে ২০০০ সালের পর।

১৯৭৪ সাল থেকে শুরু করে ১৯৯০ সাল পর্যন্ত প্রতিটি বিশ্বকাপেই আর্জেন্টিনা-ইতালি মুখোমুখি হয়েছিল। কিন্তু সে পর্যন্ত ইতালিকে কখনোই হারাতে পারেনি আর্জেন্টাইনরা। ১৯৯০ বিশ্বকাপের সেমিফাইনালে মুখোমুখি হয়েছিল দু’দল। ওই ম্যাচটাও ড্র হয়েছিল। তবে বিজয়ী নির্ধারণে টাইব্রেকারে গিয়েছিল ম্যাচ। যেখানে রবার্তো ডোনাডুনি এবং অ্যালডো সেরেনা স্পট কিক মিস করেছিলেন। যে কারণে আর্জেন্টিনা ফাইনালে উঠে গিয়েছিল।

১৯৮৭ সালে জুরিখে ফিফা ফ্রেন্ডলি ম্যাচে ৩-১ ব্যবধানে সর্বশেষ জিতেছিল ইতালি। এরপর ১৯৯০ বিশ্বকাপের সেমিফাইনালে মুখোমুখি হয়েছিল দুই দল। তার আগে ১৯৮৯ সালে আরও একটি প্রীতি ম্যাচে ইতালির ক্যালিয়ারিতেই মুখোমুখি হয়েছিল দুই দল। ওই ম্যাচটি শেষ হয়েছিল গোলশূন্যভাবে।

সর্বশেষ তিনটি ম্যাচ অনুষ্ঠিত হয়েছিল ২০০১, ২০১৩ এবং ২০১৮ সালে। ২০০১ সালে রোমের অলিম্পিক স্টেডিয়ামে ২-১ গোলে হেরেছিল ইতালি, ২০১৩ সালে একই স্টেডিয়ামে আবারও হেরেছিল ২-১ গোলে। সর্বশেষ ২০১৮ সালে ইংল্যান্ডের ম্যানচেস্টারে, ইত্তিহাদ স্টেডিয়ামে ২-০ গোলে হেরেছিল আজ্জুরিরা।

৩৫ বছর পর কী ইতালি আবারও জ্বলে উঠতে পারবে আর্জেন্টিনার বিপক্ষে? ৩৫ বছরের জুজু কাটাতে পারবে তারা?

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *