September 17, 2024
খেলাধুলালেটেস্ট

২০ বছর আগের বদলা নয়, রোহিত চান বর্তমানে থাকতে

গত অক্টোবরের ৫ তারিখ আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে নিউজিল্যান্ড এবং ইংল্যান্ডের ম্যাচ দিয়ে শুরু হয়েছিল ওয়ানডে বিশ্বকাপ। এরপর আসরজুড়ে দশটি দল লড়াই করেছে শিরোপা ছোয়ার লক্ষ্যে চোখ রেখে। তবে জমজমাট লড়াই শেষে শিরোপার দৌড়ে টিকে আছে কেবল ভারত আর অস্ট্রেলিয়া। এ দুই দলের লড়াই দিয়েই আজ পর্দা নামবে আইসিসির জনপ্রিয় এই টুর্নামেন্টের। তবে চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্য নিয়ে অজিদের বিপক্ষে স্বাগতিকদের মাঠে নামার আগে ঘুরেফিরেই আসছে ২০ বছর আগে স্মৃতি।

২০০৩ বিশ্বকাপের ফাইনালেও এবারের মতই মুখোমুখি হয়েছিল অস্ট্রেলিয়া এবং ভারত। দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত সেবারের আসরের শিরোপা নির্ধারণী ম্যাচটিতে একে অপরের বিপক্ষে মাঠে নামার আগে দুই দলই ছিল অপ্রতিরোধ্য। কিন্তু সেই সময়ের অস্ট্রেলিয়া ছিল মহাপরাক্রমাশালী। প্রতিভা আর অভিজ্ঞতায় ঠাসা সেই অজিদের কাছেই শিরোপা খোয়াতে হয়েছিল এবারের আসরের স্বাগতিকদের।

ভারতে অনুষ্ঠিত বিশ্বকাপের এবারের আসরে সবথেকে ধারাবাহিক দলটি ভারত। টানা দশ জয়ে ফাইনাল নিশ্চিত করেছে তারা। আর ২০০৩ সালে অস্ট্রেলিয়ার অবস্থাও ছিল একই রকম। টুর্নামেন্টের শুরু থেকে টানা নয়টি ম্যাচে জিতে ফাইনালে দশম ম্যাচে মুখোমুখি হয়েছিল সৌরভ গাঙ্গুলির ভারতের।
সেবার ভারতও ছিল বেশ শক্তিশালী একটি দল। ফাইনালের আগে নয় ম্যাচের কেবল একটিতেই হেরেছিল তারা, সেটিও অস্ট্রেলিয়ার বিপক্ষেই। শেষ পর্যন্ত ফাইনালেও শিরোপা হারাতে হয় অজিদের কাছেই।

এদিকে দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত সেবারের টুর্নামেন্টে অস্ট্রেলিয়াও ছিল অপ্রতিরোধ্য। টানা নয় ম্যাচ জিতে ফাইনালে তারা মুখোমুখি হয় ভারতের। সৌরভ গাঙুলির ভারতও সেবার ছিল বেশ ধারাবাহিক। অজিদের বিপক্ষে শিরোপা নির্ধারণী ম্যাচের আগে হেরেছিল প্রাথমিক পর্বের কেবল একটি ম্যাচে সেটিও অজিদের কাছেই। ক্রিকেট প্রেমী দর্শকরা এবারও তাই দুই দলের মাঝে একই রকম মিলই খুঁজে পাচ্ছেন।

এদিকে দুই দশক আগে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচে ভারতের শিরোপা হারানোর আক্ষেপ কাল ওঠেছিল রোহিত শর্মার সংবাদ সম্মেলনেও। তবে ভারতীয় অধিনায়ক অবশ্য এসব নিয়ে একদমউ ভাবছেন না। তিনি বলেন, ‘ভবিষ্যৎ নিয়ে ভাবতে বলছি না। পুরোনো কিছুও ভাবার প্রয়োজন নেই। স্রেফ বর্তমানে থাকা চাই। আমরা যে মন্ত্রটা অনুসরণ করার চেষ্টা করি, পেছনের কোনো ম্যাচের ফল এই ম্যাচে কাজে আসবে না। তাই প্রত্যেককেই নতুন করে শুরু করতে হবে। সামনের ম্যাচে আমাদের প্রতিপক্ষ কে? কিভাবে ক্রিকেট খেলতে পারি, কোথায় আমাদের শক্তি, কোথায় প্রতিপক্ষের দুর্বলতা, নিজেদের শক্তি বাড়ানো সেসব নিয়ে কাজ করতে পারি। ২০ বছর আগে কি হয়েছে সেসব নিয়ে আমার চিন্তা নেই। আমি মনে করি বাকিদেরও সেসব নিয়ে চিন্তা থাকার প্রয়োজন নেই। আমরা কেবল বর্তমান নিয়েই ভাবতে পারি। কেননা বর্তমান রাঙানোর সুযোগ আমাদের রয়েছে।’

সেই সাথে সেবারের টুর্নামেন্টের দুই দলের সাথে এবারের কোনো মিলও খুঁজতে চান না তিনি। শুধু আজকের ম্যাচটায় চোখ রেখেই পারফর্ম করার কথা জানিয়েছেন ভারতীয় অধিনায়ক। রোহিত বলেন, ‘দেখুন আমি এসবে একদমই বিশ্বাসী নই। আগেই বলেছি, আপনাকে মাঠে আসতে হবে এবং ভালো ক্রিকেট খেলতে হবে। আমি বিশ্বাস করি না, শেষ দশ ম্যাচে যা করেছি তা পরের ম্যাচে তা এমনিতেই হয়ে যাবে। আমাদেরকে করে দেখাতে হবে। হ্যাঁ আপনি আত্মবিশ্বাসী হতে পারেন শেষ ম্যাচগুলো থেকে। আমরা দশটি ম্যাচ ভালো খেলেছি। কিন্তু আপনি যদি কাল কোনো ভুল করেন, আপনার শেষ দশ ম্যাচ ভালো খেলার কোনো মানে থাকল না। আপনি বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার সুযোগটাই হাতছাড়া করলেন। এজন্য ভারসাম্য আনার জন্য নিজেকে শান্ত রাখা জরুরি।

শেয়ার করুন: