May 18, 2024
আন্তর্জাতিক

২০২২ সালে মার্কিন পুলিশের হাতে নিহত ১১৭৬

২০২২ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে দেশটির ১ হাজার ১৭৬ জন নিহত হয়েছেন। ২০১৩ সালের পর থেকে যে কোনো বছরের তুলনায় এই সংখ্যা সর্বোচ্চ।

অলাভজনক ম্যাপিং পুলিশ ভায়োলেন্স নামে সংগঠনটি গত ৩১ ডিসেম্বর তথ্য হালনাগাদ করেছে। সে অনুযায়ী, ২০২১ সালের তুলনায় পুলিশের হাতে দেশটিতে নিহতের সংখ্যা ২০২২ সালে ৩৬ জন বেশি। প্রতিবছর এই তথ্য আপডেট করে তারা।

জানা গেছে, মার্কিন পুলিশের হাতে নিহতদের মধ্যে কৃষ্ণাঙ্গ রয়েছেন ২৮৭ জন। সংগঠনটির তথ্য বলছে, পুলিশের হাতে নিহত হওয়ার মোট সংখ্যার এটি ২৪ শতাংশ। যুক্তরাষ্ট্রের পরিসংখ্যা ডেটা বলছে, দেশটিতে কৃষ্ণাঙ্গ রয়েছে ১৩ দশমিক ৬ শতাংশ।

সংগঠনটির তথ্য অনুযায়ী, ৯৬ শতাংশই নিহত হয়েছেন পুলিশের গুলিতে। যানবাহন বা অন্যান্য ভাবেও আইনশৃঙ্খলা রক্ষাকারীর বাহিনীর হাতে ঘটেছে এসব প্রাণহানির ঘটনা।ম্যাপিং পুলিশ ভায়োলেন্সের প্রতিষ্ঠাতা স্যামুয়েল সিনিয়াংওয়ে বলেছেন, ‘এ হত্যাকাণ্ডের বেশিরভাগই একটি মানসিক স্বাস্থ্যজনিত, রুটিন ট্রাফিক চেক, বাগবিতণ্ডা, ঝামেলা বা এমন পরিস্থিতির কারণে ঘটেছে যেখানে কোনো অপরাধ সংঘটিত হওয়ার অভিযোগ ছিল না। এ ধরনের পরিস্থিতি মোকাবিলায় বিকল্প সম্প্রদায়ভিত্তিক প্রতিরোধ ব্যবস্থা পুলিশের সহিংসতা হ্রাস ও জীবন বাঁচাতে পারে বলেও মন্তব্য করেন তিনি।’

গত কয়েক বছরে, বিশেষ করে ২০২০ সালের মে মাসে একজন শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তার হাতে খুন হন জর্জ ফ্লয়েড নামে একজন কৃষ্ণাঙ্গ। এ ঘটনার পর বিক্ষোভকারীদের কাছ থেকে পুলিশ বিভাগগুলোকে সংস্কার করার আহ্বান জানানো হয়। সে বছরের ব্ল্যাক লাইভস ম্যাটার বিক্ষোভকে মার্কিন ইতিহাসের সবচেয়ে বড় আন্দোলন বলে মনে করা হয়।

মার্কিন যুক্তরাষ্ট্রের ৫০টি বৃহত্তম শহর তাদের আর্থিক ২০২১ এর পুলিশি বাজেট সামগ্রিকভাবে আগের বছরের তুলনায় ৫ দশমিক ২ শতাংশ কমিয়েছে। টাম্পা, ফ্লোরিডা, ফিনিক্স, অ্যারিজোনাসহ বিভিন্ন শহর ২০২১ অর্থবছরে তাদের পুলিশি তহবিল বাড়িয়েছে। নিউইয়র্ক ও মিনিয়াপলিস সে বছর তাদের বাজেট কমিয়ে দেয়। নিউইয়র্ক ২০২৩ অর্থবছরে পুলিশের জন্য ব্যয়ে ৫ দশমিক ৫৩ বিলিয়ন ডলার বরাদ্দ করেছে।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *