May 7, 2024
আঞ্চলিক

হিউম্যান মিল্ক ব্যাংক এর প্রতিষ্ঠার তীব্র প্রতিবাদ ইসলামী আন্দোলনের

খবর বিজ্ঞপ্তি

মায়ের বুকের দুধ সংরক্ষণে বাংলাদেশে প্রথমবারের মতো যাত্রা শুরু করেছে ‘হিউম্যান মিল্ক ব্যাংক’। ব্যাংকটি ১ ডিসেম্বর চালু হলেও আনুষ্ঠানিক উদ্বোধনের অপেক্ষায় আছে। হিউম্যান মিল্ক ব্যাংকের উদ্যোগটি ঢাকা জেলার মাতুয়াইলের শিশু-মাতৃস্বাস্থ্য ইনস্টিটিউটের (আইসিএমএইচ) নবজাতক পরিচর্যা কেন্দ্র (স্ক্যানো) এবং নবজাতক আইসিইউ (এনআইসিইউ)-এর নিজস্ব উদ্যোগ। বেসরকারি আর্থিক সহায়তায় ব্যাংকটি স্থাপন করা হয়েছে।

মুসলিম বিশ্বের কোনো দেশে কোথাও এ ধরনের মিল্কব্যাংক নেই। ওআইসি এর ইসলামি ধর্মীয় বিধান বিষয়ক বোর্ড ‘মাজমাউল ফিকহিল ইসলামী’ (ওহঃবৎহধঃরড়হধষ ওংষধসরপ লঁৎরংঃ ড়ভ ঙওঈ) মিল্কব্যাংককে হারাম ঘোষণা করেছে। এটি যদি বাংলাদেশে অনুমোদনসহ উদ্বোধন করা হয় তাহলে অবৈধ সন্তান বহুগুণ বেশি দেখা যেতে পারে বলে উদ্বেগ প্রকাশ করেছে ইসলামী আন্দোলন বাংলাদেশ খুলনা মহানগর।

আল্লাহ তা’আলা বলেন, ‘তোমাদের জন্য নিষিদ্ধ (বিয়ের জন্য) তোমাদের দুধ মাতা, দুধ বোন।’- সূরা নিসা ২৩ আল্লাহর রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, রক্তের সম্পর্কের ভিত্তিতে যেসব স্বজনেরা (বিয়ের জন্য) হারাম তদ্রƒপ দুধপানের সম্পর্কের ভিত্তিতেও তারা হারাম। (বুখারী, মুসলিম) আমি এখানেই মূলত জারজের কথা বেশিই বলছি।

তাদের উদ্দেশ্য যতই মানবসেবা আর শিশুসেবা হোক না কেনো, কিন্তু সুযোগসন্ধানী যুবক যুবতী অনায়াসে ব্যভিচারে লিপ্ত হবে বলে উদ্বেগ ও আশঙ্কা বাড়ছে। তাই আসুন! আমরা ‘হিউম্যান মিল্ক ব্যাংক’-কে না বলি এবং এটা প্রতিষ্ঠার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বিবৃতি প্রদান করেন ইসলামী আন্দোলন বাংলাদেশ খুলনা মহানগর কমিটির সভাপতি আলহাজ্ব মুফতী আমানুল্লাহ, আলহাজ্ব মাওঃ মোজাফ্ফার হোসাইন, শেখ হাসান ওবায়দুল করিম, সেক্রেটারী শেখ মোঃ নাসির উদ্দিন, আলহাজ্ব মাওঃ দ্বীন ইসলাম, জিএম সজীব মোল্লা, মোল্লা রবিউল ইসলাম তুষার, মোঃ তরিকুল ইসলাম কাবির, আব্দুর রশীদ, মোঃ শরিফুল ইসলাম, মুফতী আমিরুল ইসলাম মুক্তিযুদ্ধা জিএম কিবরিয়া, মুফতী ইসহাক ফরীদি, মাওঃ হাফিজুর রহমান, মাওঃ ইমরান হোসাইন, ইঞ্জিনিয়ার এজাজ মানসুর, এ্যাডভোকেট কামাল হোসেন, আলহাজ্ব আমজাদ হোসেন, আলহাজ্ব আব্দুস ছালাম, ম ডাঃ মাওঃ নাসির উদ্দিন, আলহাজ্ব আবু তাহের, মুফতী মাহবুবুর রহমান, শায়খুল ইসলাম বিন হাসান ও মাওঃ সিরাজুল ইসলাম, আলহাজ্ব জাহিদুল ইসলাম প্রমুখ।

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *