April 25, 2024
আন্তর্জাতিক

হংকংয়ের বিখ্যাত ভাসমান রেস্তোরাঁটি ডুবে গেছে

জাম্বো নামের হংকংয়ের বিখ্যাত ভাসমান রেস্তোরাঁটি ডুবে গেছে। রেস্তোরাঁটি প্রায় ৫০ বছর চালু ছিল।

পোতাশ্রয় থেকে সরিয়ে নেওয়ার কয়েক দিন পর এটি ডুবে যায়।

মঙ্গলবার (২১ জুন) এ খবর জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি।

জানা গেছে, এ রেস্তোরাঁয় ৩০ লাখের বেশি অতিথি খেয়েছেন। অতিথিদের মধ্যে রয়েছেন- রানি দ্বিতীয় এলিজাবেথ, টম ক্রুজ ও রিচার্ড ব্র্যানসন। এছাড়া বন্ড সিরিজের একটি মুভিসহ কয়েকটি সিনেমায়ও রেস্তোরাঁটি দেখানো হয়।

রেস্তোরাঁর মালিকরা জানান, ভাসমান রেস্তোরাঁটি সরিয়ে নেওয়ার আগে পরীক্ষা-নিরীক্ষা করে দেখার জন্য নৌবাহিনীর প্রকৌশলীদের ডাকা হয়েছিল। এটি সরিয়ে নেওয়ার জন্য সব ধরনের আনুষঙ্গিক অনুমোদন পাওয়া গিয়েছিল।  নতুন পরিচালককে হস্তান্তরের আগে জাহাজটি (ভাসমান রেস্তোরাঁ) অজ্ঞাত স্থানে অবস্থান করার কথা ছিল।

প্রধান কোম্পানি অ্যাবারডিন রেস্টুরেন্ট এন্টারপ্রাইজ জানিয়েছে, অজ্ঞাত স্থানে নিয়ে যাওয়ার পথে দক্ষিণ চীন সাগরে বৈরী পরিস্থিতিতে পড়ে প্যারাসেল দ্বীপপুঞ্জের কাছে রোববার (১৯ জুন) রেস্তোরাঁটি ডুবে যায়।  তবে এ ঘটনায় কোনো নাবিক আহত হননি।  যে স্থানে রেস্তোরাঁটি দুর্ঘটনার কবলে পড়ে, সেখানে পানির গভীরতা ছিল এক হাজার মিটারের বেশি। এ কারণে উদ্ধারকাজ চালানো খুবই কঠিন ছিল।

গত মাসে রেস্তোরাঁটির পরিচালনা প্রতিষ্ঠান মেলকো ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট জানায়, ২০১৩ সাল থেকেই রেস্তোরাঁটি লাভ করতে পারেনি। অনেক বড় অঙ্কের লোকসান দিতে হচ্ছিল।

প্রসঙ্গত, করোনা মহামারি দেখা দিলে ২০২০ সালের মার্চে রেস্তোরাঁটি বন্ধ হয়ে যায়। মহামারি ছিল রেস্তোরাঁটি জন্য চূড়ান্ত ধাক্কা। কয়েক বছর ধরেই আর্থিক সমস্যার মধ্যে ছিল রেস্তোরাঁ টি।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *