April 23, 2024
আঞ্চলিকবিজ্ঞপ্তিলেটেস্ট

স্যার পিসি রায় স্মৃতি সংসদের স্মারকলিপি প্রদান

খবর বিজ্ঞপ্তি
জগদ্বিখ্যাত বিজ্ঞানী স্যার পিসি রায়ের স্মৃতি রক্ষা ও গবেষণার জন্য গঠিত সংগঠন স্যার পিসি রায় স্মৃতি সংসদের পক্ষ থেকে বুধবার সকাল ১১টায় জেলা প্রশাসক, খুলনার মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করা হয়।
স্মারকলিপিতে পাইকগাছা উপজেলায় নির্মাণাধীন কৃষি কলেজকে জগদ্বিখ্যাত বিজ্ঞানী স্যার আচার্য প্রফুল্ল চন্দ্র রায়ের নামে একটি পূর্ণাঙ্গ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপন, স্যার পি. সি. রায়ের বসতভিটাসহ রাড়ুলী গ্রামকে কপোতাক্ষ নদের ভয়াবহ ভাঙ্গন থেকে রক্ষা করা, রাড়ুলী গ্রামে বিজ্ঞানী পিসি রায়ের ধ্বংসপ্রায় বসতবাড়িকে পর্যটন কেন্দ্রে পরিণত করার জন্য রেস্ট হাউজ, সংগ্রহশালা ও মিউজিয়াম প্রতিষ্ঠা করা, স্যার আচার্য প্রফুল্ল চন্দ্র রায়ের জীবনী এবং অবদান বিভিন্ন শ্রেণির পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করে ভবিষ্যৎ প্রজন্মকে এই নিবেদিতপ্রাণ মনিষীকে জানার সুযোগ করে দেওয়া এবং স্যার পিসি রায়ের গ্রামে বাবা-মায়ের নামে দুইটি শিক্ষা প্রতিষ্ঠান- আর.কে.বি.কে হরিশচন্দ্র কলেজিয়েট ইনস্টিটিউশনকে ডিগ্রী কলেজে রূপান্তর ও জাতীয়করণ এবং দেশের প্রথম বালিকা বিদ্যালয় রাড়ুলী ভুবনমোহিনী বালিকা উচ্চ বিদ্যালয়কে জাতীয়করণ করার দাবি জানানো হয়।
প্রথমে জেলা প্রশাসক মোঃ মনিরুজ্জামান তালুকদারকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান এবং স্যার পিসি রায়ের জীবনী সংক্রান্ত পুস্তক প্রদান করেন। পরে স্মারকলিপির ৫টি দাবি জেলা প্রশাসকের নিকট উপস্থাপন করেন। স্মারকলিপিতে উল্লেখিত দাবির বিষয়ে সংশ্লিষ্ট বিভাগের মাধ্যমে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে মর্মে উপস্থিত সকলকে জেলা প্রশাসক মহোদয় অবগত করেন।
এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সংসদের সভাপতি ডা. মুহাম্মাদ কওসার আলী গাজী, সহ-সভাপতি যথাক্রমে ড. মোঃ হারুনর রশিদ, ড. মোঃ মোকাররম হোসেন, সাধারণ সম্পাদক প্রকৌশলী রফিকুল আলম সরদার, যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ শরিফুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক শেখ মনিরুল ইসলাম মনি, সহ-সাংগঠনিক সম্পাদক এস এম নাজমুল হক, প্রচার ও প্রকাশনা সম্পাদক মোঃ রাশেদ রানা, দপ্তর সম্পাদক শেখ মাইনুল ইসলাম জুয়েল, হাফেজ মুহাম্মাদ আব্দুল্লাহ প্রমুখ।

দক্ষিণাঞ্চল প্রতিদিন/ জে এফ জয়

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *