May 17, 2024
খেলাধুলা

স্মিথকে সরিয়ে ফের ‌‘নাম্বার ওয়ান’ উইলিয়ামসন

ক্যারিয়ারে দারুণ সুসময় কাটছে কেন উইলিয়ামসনের। কদিন আগেই নেতৃত্ব দিয়ে নিউজিল্যান্ডকে জিতিয়েছেন টেস্ট চ্যাম্পিয়নশিপের শিরোপা। এর মধ্যেই পেলেন আইসিসির ব্যাটসম্যান র্যাংকিংয়ে শীর্ষে ওঠার খবর।

আজ (বুধবার) আইসিসি উইলিয়ামসনকে দিয়েছে এই সুখবর। ভারতের বিপক্ষে টেস্ট চ্যাম্পিয়নশিপের লো স্কোরিং ফাইনালে ৪৯ আর অপরাজিত ৫২ রানের দুটি ইনিংস খেলে ৯০১ রেটিং পয়েন্ট অর্জন করেছেন কিউই অধিনায়ক।

তাতেই শীর্ষে থাকা অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথকে হটিয়ে দিয়েছেন উইলিয়ামসন। দুইয়ে নেমে যাওয়া স্মিথের রেটিং পয়েন্ট ১০ কম (৮৯১ পয়েন্ট)।

মাত্র দুই সপ্তাহ আগে উইলিয়ামসনকে পেছনে ফেলে টেস্ট ব্যাটসম্যান র্যাংকিংয়ে শীর্ষে উঠেছিলেন স্মিথ। কিন্তু এবার আর বেশিদিন টিকতে পারলেন না।

টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে দ্বিতীয় ইনিংসে হার না মানা ৪৭ রানের ইনিংস খেলে উইলিয়ামসনের সঙ্গে অবিচ্ছিন্ন ৯৬ রানের জুটি গড়েছিলেন রস টেলর। দলের জয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখা এই কিউই ব্যাটসম্যান তিন ধাপ এগিয়ে উঠে এসেছেন ১৪ নম্বরে।

ডেভন কনওয়েও বড় লাফ দিয়েছেন। ওই টেস্টে প্রথম ইনিংসে ৫২ রান করা বাঁহাতি ব্যাটসম্যান ১৮ ধাপ এগিয়ে উঠে এসেছেন ৪২তম অবস্থানে।

টেস্ট ব্যাটসম্যানদের মধ্যে তিন নম্বরে আছেন অস্ট্রেলিয়ার মার্নাস লাবুশেন। তার রেটিং পয়েন্ট ৮৭৮। ৮১২ পয়েন্ট নিয়ে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি চার নম্বরে। পাঁচ নম্বরে ইংল্যান্ডের জো রুট।

টেস্ট বোলার র্যাংকিংয়ে উন্নতি হয়েছে নিউজিল্যান্ডের পেসারদেরও। ফাইনালে প্রথম ইনিংসে ৩১ রানে ৫টি আর দ্বিতীয় ইনিংসে ৩০ রানে ২টি উইকেট নিয়ে ভারতকে বিপাকে ফেলা কাইল জেমিসন ক্যারিয়ারসেরা ১৩তম অবস্থানে উঠে এসেছেন। আরেক পেসার ট্রেন্ট বোল্ট দুই ইনিংসে ৫ উইকেট নিয়ে দুই ধাপ এগিয়ে এসেছেন ১১ নম্বরে।

বোলারদের মধ্যে অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স যথারীতি আছেন শীর্ষস্থানে। দুইয়ে ভারতের রবিচন্দ্রন অশ্বিন এবং তিনে নিউজিল্যান্ডের টিম সাউদি।

অলরাউন্ডারের তালিকায় শীর্ষস্থান হারিয়েছেন ভারতের রবীন্দ্র জাদেজা। এক নম্বরে উঠে এসেছেন ওয়েস্ট ইন্ডিজের জেসন হোল্ডার। দুই নম্বরে ইংল্যান্ডের বেন স্টোকস। জাদেজা পিছিয়ে তৃতীয় অবস্থানে। চারে তারই স্বদেশি রবিচন্দ্রন অশ্বিন। পাঁচ নম্বরে বাংলাদেশের সাকিব আল হাসান।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *