April 27, 2024
আঞ্চলিকবিজ্ঞপ্তিলেটেস্ট

স্বাস্থ্যসম্মত নগরী গড়তে নগরবাসীর সার্বিক সহযোগিতা কামনা মেয়রের

খবর বিজ্ঞপ্তি
খুলনা মহানগরীকে স্বাস্থ্যকর শহর গড়ে তোলার লক্ষ্যে ‘হেলদি সিটিস : আরবান গভর্ণ্যান্স ফর হেলথ এন্ড ওয়েলবিইং ইন খুলনা সিটি কর্পোরেশন’ শীর্ষক প্রকল্পের সূচনা সভা মঙ্গলবার সন্ধ্যায় নগরীর স্থানীয় একটি হোটেলে অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক। স্বাস্থ্য অধিদপ্তরের ননকমিউনিকেল ডিজিজ কন্ট্রোল প্রোগ্রাম (ডিজিএইচএস) ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা যৌথভাবে এ সভার আয়োজন করে।
সভায় প্রধান অতিথির বক্তৃতায় সিটি মেয়র বলেন, খুলনা মহানগরীতে পরিচ্ছন্ন ও স্বাস্থ্যসম্মত পরিবেশ নিশ্চিত করতে কেসিসি’র বর্তমান পরিষদকে সাথে নিয়ে আন্তরিকতার সাথে কাজ করছি। আলোচ্য প্রকল্পটি আমাদের সেই প্রচেষ্টাকে আরো কয়েক ধাপ এগিয়ে নিতে সক্ষম হবে বলে আমার বিশ্বাস। তিনি বলেন, নগরীতে স্বাস্থ্যসম্মত পরিবেশ নিশ্চিত করার পূর্বশর্ত বর্জ্য ব্যবস্থাপনার আধুনিকায়ন। সে লক্ষ্যকে সামনে রেখে একটি প্রকল্প প্রণয়ন করা হয়। আপনারা জেনে আনন্দিত হবেন যে, আজই মাননীয় প্রধানমন্ত্রী প্রায় ৪’শ কোটি টাকার প্রকল্পটির অনুমোদন দিয়েছেন। দু’টি প্রকল্পই স্বাস্থ্যকর খুলনা গড়ে তুলতে ভূমিকা রাখবে। সিটি মেয়র স্বাস্থ্যসম্মত নগরী গড়ে তুলতে কেসিসি’র গৃহীত কার্যক্রমের পাশাপাশি নগরবাসীরও সার্বিক সহযোগিতা কামনা করেন।
উল্লেখ্য, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীন ৪র্থ স্বাস্থ্য, জনসংখ্যা ও পুষ্টি সেক্টর প্রোগ্রামের ননকমিউনিকেবল ডিজিজ কন্ট্রোল প্রোগ্রাম অপারেশনাল প্লানের প্রস্তাবিত ‘হেলদি সিটি’ বা ‘স্বাস্থ্যকর শহর’ প্রকল্প স্থাপন অন্যতম একটি কার্যক্রম। কার্যক্রমটি বাস্তবায়নের জন্য প্রাথমিকভাবে খুলনা সিটি কর্পোরেশনকে নির্বাচিত করা হয়েছে। একটি সুস্থ, ক্রিয়াশীল ও উৎপাদনমুখী নাগরিক পরিবেশ সৃষ্টিই এ প্রকল্পের মূল লক্ষ্য। প্রকল্পটি বাস্তবায়িত হলে নাগরিকগণ নিজেরাই নিজেদের স্বাস্থ্য সুরক্ষার বিষয়গুলি নিয়ন্ত্রণ করতে সক্ষম হবেন।
স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেবরিনা ফ্লোরা’র সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিভাগীয় কমিশনার ড. মু: আনোয়ার হোসেন হাওলাদার। অন্যান্যের মধ্যে কেসিসি’র প্রধান নির্বাহী কর্মকর্তা (অতিরিক্ত সচিব) পলাশ কান্তি বালা, বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. রাশিদা সুলতানা, সিভিল সার্জন ডা. মো: সুজাত আহমেদ, খুলনা মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. আব্দুল আহাদ, উপাধ্যক্ষ ডা. মেহেদী নেওয়াজ, কেসিসি’র প্রধান প্রকৌশল মো: এজাজ মোর্শেদ চৌধুরী, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. একেএম আব্দুল্লাহ, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো: জিয়াউর রহমান, কেসিসি’র স্বাস্থ্য কর্মকর্তা ডা. স্বপন কুমার হালদার, চীফ প্লানিং অফিসার আবির উল জব্বার, বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি ডা. সৈয়দ আহসান রিজভি ও ডা. ফারজানা আক্তার ডরিন প্রমুখ সভায় উপস্থিত ছিলেন। স্বাগত বক্তৃতা করেন স্বাস্থ্য অধিদপ্তরের লাইন ডাইরেক্টর ডা. মো: হাবিবুর রহমান।

দক্ষিণাঞ্চল প্রতিদিন/ এম জে এফ

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *