May 2, 2024
আঞ্চলিকলেটেস্ট

স্বপরিবারে ভারত সফর করলেন ওজোপাডিকোর কোম্পানী সচিব

বিদেশী কোম্পানীকে কাজ দিতে অনৈতিক সুবিধা গ্রহণ

 

দ: প্রতিবেদক

প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিপত্র লঙ্ঘন, বিদেশী কোম্পানীকে সুবিধা পাইয়ে দিতে তাদের কাছ থেকে অনৈতিক সুবিধা গ্রহণ করে স্বপরিবারে বিদেশ সফর করেছেন ওয়েষ্ট জোন পাওয়ার ডিষ্ট্রিবিউশন কোম্পানী লিমিটেড বা ওজোপাডিকোর কোম্পানি সচিব আবদুল মোতালেব। খুলনার বিভিন্ন এলাকায় সাবষ্টেশন স্থাপনের জন্য ভারতীয় একটি কোম্পানী তাকেসহ তার পরিবারের আরও দুই সদস্যকে ভারত ভ্রমন করায় বলে সূত্র জানিয়েছে।

টেকনিক্যাল ম্যান না হয়েও তিনি ভারতে যান স্ব-পরিবারে। যা দাপ্তরিক ভ্রমন হিসেবে গণ্য করেছে ওয়েষ্ট জোন পাওয়ার ডিষ্ট্রিবিউশন কোম্পানী লিমিটেড। কিন্তু পরিবারের সদস্যদের জন্য তিনি কারো অনুমতি গ্রহণ করেননি।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব মো: আবদুল করিম এবং পরিচালক কাজী রওশন আক্তার স্বাক্ষরিত ২০১১ সালের ১৯ জুনের এক পরিপত্রে স্পষ্ট উল্লেখ রয়েছে ‘বিদেশ ভ্রমণকালে স্বামী/স্ত্রী (স্পাউস) সহগামী/অনুগামী হলে তাঁর ক্ষেত্রেও একই কর্তৃপক্ষের অনুমোদন প্রয়োজন হবে।

সূত্র জানায়, খুলনা জোনে অতি সম্প্রতি বিদ্যুতের কয়েকটি সাব স্টেশন স্থাপন করা হবে। এই স্টেশনগুলো স্থাপন করবে ভারতের লার্সন এন্ড টারবো লিমিটেড (এল এন্ড টি) নামের একটি প্রতিষ্ঠান। তাদের কাজ দেখতেই তিনি স্ব-পরিবারে ভারত গেলেন তাদেরই সব খরচে। ওজোপাডিকোর সচিব আব্দুল মোতালেব গত ১৬ থেকে ২২ মে পর্যন্ত পরিবারের সদস্যসহ কোলকাতা থেকে দিল্লী, দিল্লী থেকে বাগদোগরা এবং সেখান থেকে কোলকাতা পর্যন্ত সফর করেন।

দপ্তরাদেশে সফরকে শুধুমাত্র কোম্পানি সচিব আবদুল মোতালেবকে দেখানো হলেও সফরে ছিলেন তার স্ত্রী ও মেয়ে। আবার এল এন্ড টি নামের ইন্ডিয়ান একটি প্রতিষ্ঠানের পক্ষ থেকে আবদুল মোতালেবের সফরের যাবতীয় ব্যয়ভার বহনের কথা উল্লেখ করা হলেও কোলকাতা-দিল্লী-বাগদোগরা-কোলকাতা সফরের বিমান ভাড়া করে আনিস ইন্ডাষ্ট্রিয়াল কর্পোরেশন নামের একটি প্রতিষ্ঠান। অর্থাৎ একটি পারিবারিক সফরে কিভাবে একাধিক প্রতিষ্ঠানের কাছ থেকে অর্থ নেয়া যায় তার সকল কৌশলই ফুটে ওঠে ওজোপাডিকোর কোম্পানি সচিবের এ সফর থেকে। এভাবে অতীতে আরও কত দুর্নীতি-অনিয়ম হয়েছে সেটিও খতিয়ে দেখার দাবি উঠেছে খুলনার সচেতন মহলের পক্ষ থেকে।

ওজোপাডিকোর উপ-মহাব্যবস্থাপক এইচআর এন্ড এডমিন মো: আলমগীর কবীর স্বাক্ষরিত গত ১৪ মে’র দপ্তরাদেশে উল্লেখ করা হয়, বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের বিদ্যুৎ বিভাগের (কোম্পানী এ্যাফেয়ার্স)-এর ২১ মার্চের ২৬৪ নম্বর স্মারক মোতাবেক ওজোপাডিকোর কোম্পানি সচিব আবদুল মোতালেবকে ১৬ মে থেকে ২৫ মে পর্যন্ত অথবা ভ্রমণের তারিখ হতে ১০ দিন (যাতায়াত সময় ব্যতীত) ভারত ভ্রমণের জন্য ১৫ মে বিকেল হতে অব্যাহতি প্রদান করা হলো।

তার উক্ত ভারত ভ্রমণকালীন সময়ে ওজোপাডিকোর উপ-মহাব্যবস্থাপক, এইচআর এন্ড এডমিন মো: আলমগীর কবীর নিজ দায়িত্বের অতিরিক্ত হিসেবে, কোম্পানি সচিবের দায়িত্ব পালন করবেন।

ওই দপ্তরাদেশের আলোকে আবদুল মোতালেব ১৬ মে ভারত যান এবং ওইদিনই কোলকাতা থেকে দিল্লী যান বিমানযোগে। সাথে ছিলেন, স্ত্রী ও মেয়েও। ভারতীয় আনিস ইন্ডাষ্ট্রিয়াল কর্পোরেশনের পক্ষ থেকে কেটে দেয়া বিমান টিকিটে তিনজনের নাম উল্লেখ করা হয়। একজন আবদুল মোতালেব, একজন জারিফা তাবাসসুম এবং অপরজন শারমিন আক্তার জাহান। ওই তিনজনই ১৯ মে দিল্লী থেকে বাগদোগরা যান এবং ২২ মে তারা কোলকাতা ফিরে আসেন। তাদের টিকিটের মূল্য ১৯ হাজার ৬৪১ এবং ৫২ হাজার ১০৭ অর্থাৎ সর্বমোট ৭১ হাজার ৭৪৮ রুপি আনিস ইন্ডাষ্ট্রিয়াল কর্পোরেশন বহন করে বলেও তথ্যানুসন্ধানে জানা যায়।।

এদিকে সম্প্রতি খুলনা প্রেসক্লাবে অনুষ্ঠিত ওজোপাডিকোর সংবাদ সম্মেলনে কোম্পানীর ব্যবস্থাপনা পরিচালক সাংবাদিকদের প্রশ্নের উত্তরে বলেন, কোম্পানি সচিবের বিদেশ সফরের বিষয়টি একান্তই তার নিজস্ব ব্যাপার।

 

 

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *