May 4, 2024
জাতীয়

স্পিডবোটগুলো আসছে নিবন্ধনের আওতায়

দক্ষিণাঞ্চল ডেস্ক

পদ্মা নদীতে দুর্ঘটনা এড়াতে যাত্রী পারাপারে নিয়োজিত স্পিডবোটগুলো নিবন্ধনের আওতায় আনা হবে বলে জানিয়েছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। নৌ সংক্রান্ত প্রতিবেদকদের সংগঠন ‘শিপিং রিপোর্টার্স ফোরাম অব বাংলাদেশ (এসআরএঅবি)’ এর নবনির্বাচিত নেতাদের সঙ্গে বুধবার আলাপে একথা জানান তিনি। পদ্মা নদী পারাপারে বেসরকারি মালিকানার অসংখ্য স্পিডবোট চলাচল করে, যাতে কোনো শৃঙ্খলা না থাকায় দুর্ঘটনা ঘটে বলে বিআইডব্লিওটিএ কর্মকর্তাদের ভাষ্য।

কাঁঠালবাড়িতে কর্মরত বিআইডব্লিউটিএর এক কর্মকর্তা বলেন, মাওয়া থেকে মাঝিরঘাট এবংকাঁঠালবাড়ি রুটে বর্তমানে দেড় শতাধিক স্পিডবোট চলাচল করে। এতে প্রায় সময়েই দুর্ঘটনায় প্রাণহানি ঘটে।

নৌ প্রতিমন্ত্রী খালিদ বলেন, সারা দেশে চলাচল করা স্পিডবোটগুলো নিবন্ধনের বাইরে রয়েছে। নিবন্ধন নিয়ে সমালোচনা থাকলেও তা বাস্তবায়ন করা হবে। মাওয়াঘাটে পারাপার নির্বিঘ্ন করতে সেখানকার দোকানগুলো সরিয়ে দেওয়া হয়েছে জানিয়ে তিনি বলেন, এখন যাতায়াত অনেক সহজ হয়েছে।

নৌ খাতের উন্নয়নে সবার সহযোগিতা চেয়ে খালিদ বলেন, সবাই সবার দায়িত্ব সঠিকভাবে পালন করলে একটা জায়গায় যেতে পারব। রাতারাতি কোনো পরিবর্তন হবে না। কিন্তু একটা রাস্তায় উঠতে চাই।

নিজের কাজের মূল্যায়ন করে তিনি বলেন, আমার মনে হয়, আশা জাগানিয়া কাজ শুরু করতে পেরেছি। শুরুটা ভালো করা গেলেও শেষ পর্যন্ত যাওয়া কঠিন। তবে শেষ পর্যন্ত আমাদের লড়াইটা করতে হবে।

এসআরএফবি সভাপতি কাজী এমাদ উদ্দিন জেবেল এবং সাধারণ সম্পাদক তাওহীদুল ইসলাম ও সাবেক সভাপতি রাশেদ আলীসহ নেতারা নৌ প্রতিমন্ত্রীর সঙ্গে দেখা করতে গিয়েছিলেন।

 

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *