May 18, 2024
জাতীয়

স্ট্রীট আর্ট পারফরমকারী সেই নারী ও পুরুষকে পুলিশে তলব

অনলাইন ডেস্ক

গত ২৮-১২-২০১৯ তারিখে ফেসবুকে বেশ আলোচনায় আসে একটি যুগলের বেশ কিছু ব্যাতিক্রমি ছবি। ছবি গুলতে দেখা যায় একটি নারী আরেকটি পুরুষের গলায় চেইন পড়িয়ে  রেখেছে এবং পুরুষটি হামাগুড়ি দিয়ে রাস্তায় চলছে, ঠিক যেন কোন কুকুর তার মালিকের সাথে হাঁটছে এমন। আশেপাশের মানুষের বিষয়টা বেশ নজরে আশে এবং অনেকে আবার সেটার ছবি ও ভিডিও করে সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে। ফলাফলস্বরূপ বেপক আলোচনা সমালোচনায় আসে বিষয়টা। স্টান্টটি ১৯৬৮ সালে অস্ট্রিয়ার ভিয়েনায় ভেল্যি এক্সপোর্ট ও পীটার ওয়েভেলের ‘From the Portfolio of Doggedness’ এর স্ট্রীট আর্ট পারফরমেন্স হলেও অনেকের মদ্ধেই ভুল বোঝাবুঝির সৃষ্টি হয়। বিশেষ কর পারফরমেন্সটি দৃষ্টিকটু হওয়ার কারনে বিভিন্ন মহলের দৃষ্টি আকৃষ্ট ও নেতিবাচক ধারনা তৈরী হয় এবং সামাজিক মাধ্যম গুলা থেকে সরিয়ে ফেলার আহ্বান জানানো হয় ।

ব্যাপক আলোচনায় আসে স্ট্রীট আর্টটি

বিষয়টি তেজগাঁও বিভাগের উপ-পুলিশ কমিশনার বিপ্লব বিজয় তালুকদারের নজরে আসলে ভিডিওটিতে অংশগ্রহনকারী টুটুল চৌধুরী ও আফসানা হাসান সেঁজুতিকে তার কার্যালয়ে তলব করা হয়। “হতিরঝিলের মতো জনাকীর্ন উন্মুক্ত স্থানে প্রকাশ্য দিবালোকে ঢাকা মেট্রোপলিটন পুলিশ এবং হাতিরঝিল কতৃপক্ষের পূর্বানুমতি বা কোনরকম অবহিতকরণ ব্যতিরেকেই বাংলাদেশের সংস্কৃতি বিরোধী এ ধরনের পারফর্মেনস কেন করা হলো ?”- তেজগাঁও বিভাগের উপ-পুলিশ কমিশনার বিপ্লব বিজয় তালুকদার মহোদয়ের এ প্রশ্নের প্রেক্ষীতে তারা দুঃখপ্রকাশ করে এবং পরবর্তীতে এ ধরনের ঘটনার পূনরাবৃত্তি হবে না বলে মৌখিক ও লিখিতভাবে জানায়।

ফেসবুকে DC Tejgaon – DMP এর পোস্ট

পাশাপাশি ১৯৬৮ সালে অস্ট্রিয়ার ভিয়েনায় ভেল্যি এক্সপোর্ট ও পীটার ওয়েভেলের ‘From the Portfolio of Doggedness’ পারফরমেন্সের ড্রেসআপ এবং হাতিরঝিলে তাদের পারফরমেন্সের ড্রেসআপ ও রুচিবোধ তুলনায় এনে কঠোরভাবে ভর্ৎসনা করা হয়।

পরে তেজগাঁও বিভাগের পুলিশের পক্ষ থেকে বিষয়টি DC Tejgaon – DMP ফেসবুক পেজে পাবলিশ করা হয়।

স্ট্রীট আর্ট এর মূল ছবিগুলোর একটি

 

 

DC Tejgaon – DMP  এর  মূল পোস্ট

https://www.facebook.com/dctejgaon/posts/588266748411039

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *