April 30, 2024
জাতীয়

সেই সাত নেতার সদস্যপদ বাতিল করল ওয়ার্কার্স পার্টি

দক্ষিণাঞ্চল ডেস্ক

দলের রাজনীতিতে অসন্তোষ জানিয়ে দল ছেড়ে চলে যাওয়া সাবেক সাধারণ সম্পাদক বিমল বিশ্বাস ও ছয় নেতার সদস্যপদ বাতিল করেছে রাশেদ খান মেননের বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি। গত রোববার পলিটব্যুরো সভায় এ সিদ্ধান্ত এসেছে বলে দলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

আরও যাদের সদস্যপদ বাতিল হয়েছে তারা হলেন- পলিটব্যুরোর সদস্য নুরুল হাসান ও ইকবাল কবির জাহিদ, কেন্দ্রীয় কমিটির সদস্য জাকির হোসেন হবি, মোফাজ্জেল হোসেন মঞ্জু, অনিল বিশ্বাস ও তুষার কান্তি দাস।

ওয়ার্কার্স পার্টি বলছে, সভায় দশম কংগ্রেস বর্জনকারী যে সকল সদস্যের সদস্যপদ স্থগিত করা হয়েছিল, পার্টির শৃঙ্খলাবিরোধী তৎপরতায় জড়িত হওয়ায় তাদের সদস্যপদ বাতিল করা হয়েছে।

দল ছাড়ার কারণ হিসেবে বিমল বিশ্বাস জানিয়েছিলেন, ওয়ার্কার্স পার্টি মার্কস-লেনিনের আদর্শের কথা বললেও বাস্তবে তার নীতি-কৌশল-সংগঠন এবং তাদের কর্মকাণ্ডে তার ‘প্রতিফলন নেই।’ পার্টির নেতাদের আদর্শগত-রাজনৈতিক-সাংগঠনিক ‘বিচ্যুতিকে’ও একটি কারণ হিসেবে উলে­খ করেছিলেন তিনি।

গত ৫ নভেম্বর রাশেদ খান মেনন, ফজলে হোসেন বাদশারা দলের দশম কংগ্রেসের আয়োজন করলে তা বর্জন করেন সাত নেতা। পরে দলে তাদের ‘সব্যপদ’ স্থগিত করে রাখে ওয়ার্কার্স পার্টি। বিমল বিশ্বাস, নুরুল হাসান, ইকবাল কবির জাহিদরা পরে গণতান্ত্রিক বাম জোটের সঙ্গে ঐক্যমত গড়তে আলোচনা শুরু করেন। গত ২৯ নভেম্বর তারা যশোরে আলাদা সম্মেলনও করেন।

সদস্যপদ বাতিলের খবরে ইকবাল কবির জাহিদ বলেন, ওয়ার্কার্স পার্টির আদর্শ থেকে সরে এসেছে তারা। দলে গণতান্ত্রিক চর্চা আর নেই। তারা এখন পার্টি বিলুপের রাজনীতি করছে। সেই কারণে দল ছেড়ে এসেছি। এখন সদস্যপদ রাখলেই কি আর না রাখলেই বা কি?

নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যের উর্ধ্বগতি রোধ, দেশে ক্রমবর্ধমান বৈষম্য ও অর্থনৈতিক লুটপাট বন্ধ করা, নারী-শিশু ধর্ষণ ও সহিংসতা প্রতিরোধ, মাদকাসক্তি নিরোধ ও সন্ত্রাস, সা¤প্রদায়িকতা ও জঙ্গি প্রতিরোধে ২১ দফা কর্মসূচি নিয়ে ছয়টি বিভাগীয় শহরে সমাবেশের কর্মসূচি নিয়েছে ওয়ার্কার্স পার্টি।

২৮ ডিসেম্বর খুলনা বিভাগের সমাবেশ হবে যশোরে, ১৩ জানুয়ারি বরিশালে, ৩১ জানুয়ারি চট্টগ্রামে, ২৫ জানুয়ারি রংপুরে, ৭ ফেব্র“য়ারি সিলেটে, ৮ ফেব্র“য়ারি রাজবাড়ী জেলায় অনুষ্ঠিত হবে ওয়ার্কার্স পার্টির সম্মেলন।

 

 

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *