May 2, 2024
আন্তর্জাতিক

সুদানে সহিংসতায় নিহত অন্তত ১৬৮

সুদানের দারফুরে পশ্চিমের শহর ক্রেইনিকে সহিংসতায় অন্তত ১৬৮ জন নিহত ও ৯৮ জন আহত হয়েছেন। দেশটির একটি সহায়তাকারী সংগঠন এ তথ্য নিশ্চিত করেছে।

জেনারেল কো–অর্ডিনেশন ফর রিফিউজিস অ্যান্ড ডিসপ্লেসড ইন দারফুর-এর মুখপাত্র অ্যাডাম রিগ্যাল জানান, পশ্চিম দারফুরের ক্রেইনিক অঞ্চলে গত শুক্রবার থেকে নতুন করে সহিংসতা শুরু হয়।

দুই ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সদস্যকে হত্যার প্রতিশোধ নিতে সশস্ত্র আরেকটি গোষ্ঠীর সদস্যরা গ্রামগুলোতে হামলা চালায়। এতেই ঘটে সহিংসতার ঘটনা। শুক্রবার কমপক্ষে আটজনের মৃত্যু হয় ওই অঞ্চলে। রোববার (২৪ এপ্রিল) পর্যন্ত ১৬৮ জন নিহত ও ৯৮ জন আহত হওয়ার খবর জানা গেলেও হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করেন অ্যাডাম রিগ্যাল।

আরব মিলিশিয়া ও সরকারি বাহিনীর সঙ্গে বিদ্রোহীদের সংঘাতে বাস্তুচ্যুত অসংখ্য মানুষের বসবাস ওই অঞ্চলে। যাযাবর এই আরব মিলিশিয়ারা জানজাউইড নামেও পরিচিত। জানজাউইড দারফুরের ওই অঞ্চল থেকে অন্যদের সরিয়ে সেটি দখলে নেওয়ার চেষ্টা করছে বলে অভিযোগ রয়েছে।

একাধিক বেসরকারি সংস্থা বলছে, ব্যক্তিগত বিবাদের জের ধরে শুক্রবার আরব যাযাবর ও মাসালিত কৃষকদের মধ্যে সহিংসতা বেধে যায়। পরে সহিংসতা ছড়িয়ে পড়ে বেশ কয়েকটি গ্রামে।

সূত্র: আল-জাজিরা

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *