May 3, 2024
জাতীয়

সিরিজ বোমা হামলা: ৫ জেএমবির ১২ বছর কারাদণ্ড

দক্ষিণাঞ্চল ডেস্ক

চৌদ্দ বছর আগে সারা দেশে একযোগে বোমা হামলার এক মামলায় নিষিদ্ধ সংগঠন জামাআতুল মুজাহিদিন বাংলাদেশের (জেএমবি) পাঁচ সদস্যকে ১২ বছর করে সশ্রম কারাদণ্ড দিয়েছে আদালত। গতকাল রবিবার ঢাকা মহানগর দুই নম্বর বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মো. আল মামুন এ রায় ঘোষণা করেন।

দণ্ডপ্রাপ্তরা হলেন- আবদুল­াহ আল সুহাইল, হাবিবুর রহমান হাবিব, মো. মুসা ওরফে মুস্তাফিজুর রহমান ওরফে সামাদ ওরফে মিন্টু, মো. আবদুর রহমান মাসুদ, মো. নূরুল ইসলাম ওরফে উজ্জ্বল ওরফে জুবায়ের। দণ্ডের পাশাপাশি আসামিদের ৩০ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে। জরিমানা আনাদায়ে তাদের আরো ছয় মাস কারাগারে থাকতে হবে।

দণ্ডপ্রাপ্তদের মধ্যে হাবিব এবং সামাদ পলাতক। রায় ঘোষণার সময় অপর আসামিরা উপস্থিত ছিলেন। রায় ঘোষণার পর সাজা পরোয়ানা দিয়ে তাদের কারাগারে পাঠানো হয়েছে। আর পলাতক দুই আসামির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে।

বিস্ফোরক দ্রব্য আইনের তিন ও ছয় ধারায় দেওয়া রায়ে বলা হয়েছে, আসামিরা ২০০৫ সালের ১৭ আগস্ট সকাল ১১টার দিকে রাজধানীর খিলক্ষেত ওভারব্রিজের কাছে রাজউক মার্কেটের সামনে জনগণের জানমালের ক্ষতিসাধনের জন্য বোমা বিস্ফোরণ ঘটিয়ে পালিয়ে যায়।

ওই ঘটনায় খিলক্ষেত থানার এএসআই মো. কাওসার আলম মামলা করার পর ওই বছরের ২ নভেম্বর চার্জশিট দাখিল করা হয়। এরপর আরো দুইবার সম্পূরক চার্জশিট দেওয়া হয়। সর্বশেষ সম্পূরক চার্জশিটে আবদুল­াহ আল সুহাইলকে আসামি করা হয়।

রাষ্ট্রপক্ষের আইনজীবী মো. শাহাবুদ্দিন জানান, একটি হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত জেএমবি নেতা আতাউর রহমান সানিও এই মামলায় আসামি ছিলেন। মৃত্যুদণ্ড কার্যকর হওয়ায় তাকে এ মামলা থেকে বাদ দেয়া হয়।

 

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *