May 20, 2024
জাতীয়

সাভার-আশুলিয়ায় আজও শ্রমিক বিক্ষোভ

 বকেয়া বেতন পরিশোধের দাবি এবং শ্রমিক ছাঁটাইয়ের প্রতিবাদে আজও সাভার-আশুলিয়ায় সড়কে নেমে ও কারখানার সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করছে ১১টি পোশাক কারখানার শ্রমিকরা।

বুধবার (১৫ এপ্রিল) সকাল থেকে সাভারের হেমায়েতপুর ও আশুলিয়ার কাঠগড়ায়, জামগড়া, জিরাবো, খোঁজুর বাগান এলাকায় অবস্থিত কারখানাগুলোতে এ আন্দোলন শুরু হয়। পরে কিছু কারখানায় কর্তৃপক্ষের আশ্বাসে শ্রমিকরা বিক্ষোভ বন্ধ করে দিলেও কিছু কারখানায় বিক্ষোভ অব্যাহত এখনো রয়েছে।

সাভারের ‘বেঙ্গল ফাইন সিরামিক’ আজ বেতন দেওয়ার কথা থাকলেও বেতন না দেওয়ায় কারখানার প্রায় ৩০০ শ্রমিক কারখানার সামনে অবস্থান করে বিক্ষোভ করছে এবং শোভাপুরের এস কে এপারলেস লিমিটেড, উলাইলের বেলকুচি নিটি অ্যান্ড ডাইং ও তেঁতুলঝোরার বকুল অ্যাপারলেস লিমিটেডের শ্রমিকরা আন্দোলন করছে।

অন্যদিকে, আশুলিয়ার কারখানাগুলোর মধ্যে জিরাবোতে আনজির সুয়েটার লিমিটেড, কুটুরিয়ার জেট এ এপারেলস, খেঁজুরবাগান ‘রেডিয়েন্স ফ্যাশন লিমিটেড, থ্রি এ ফ্যাশন লিমিটেড, ক্রিস্টাল কম্পোজিট লিমিটেড, তৈয়বপুরের তাজির এপারেলস লিমিটেড ও শ্রীপুরের এজিজ টেক্সটাইল লিমিটেড শ্রমিকরা আন্দোলনে নেমেছিল। এরমধ্যে কিছু কারখানার শ্রমিকরা বেতনের আশ্বাস পেয়ে আন্দোলন স্থগিত করেছে৷ এবং কিছু কারখানা আন্দেলন চলমান রয়েছে।

এছাড়া ১৮৯ শ্রমিক ছাঁটাইয়ের প্রতিবাদে জামগড়া এলাকার ‘ফ্যাশন ফোরাম’ নামক একটি কারখানার সামনে অবস্থান নিয়েছেন শ্রমিকরা। শেষ খবর পাওয়া পর্যন্ত বিক্ষোভ অব্যাহত রয়েছে।

এ বিষয়ে বাংলাদেশ গার্মেন্টস অ্যান্ড শিল্প শ্রমিক ফেডারেশনের সভাপতি রফিকুল ইসলাম সুজন বাংলানিউজকে বলেন, বর্তমানে শ্রমিকদের ঘরে খবার সংকট। বেতন না পেলে তারা বাজার করবে কি করে আর খাবেই বা কি করে। সরকার শ্রমিকদের জন্য যে প্রণোদনা ঘোষণা করেছে সে প্রণোদনার শ্রমিকদের দেওয়ার জন্য প্রক্রিয়া চলছে। বিভিন্ন মহল থেকে বলা হচ্ছে শ্রমিকরা বেতন পাবে। সরকারে কাছে অনুরোধ করছি শ্রমিকদের বেকেয়া বেতন ভাতা দ্রুত পরিশোধ ও শ্রমিক ছাঁটাই বন্ধ করা হোক।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *