April 20, 2024
জাতীয়

সাংবাদিক রোজিনার রায় ফরমায়েশি: মির্জা ফখরুল

দণ্ডবিধি এবং অফিশিয়াল সিক্রেটস অ্যাক্টে করা মামলায় প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক রোজিনা ইসলামের শর্তে সাপেক্ষে জামিন দেওয়ার বিষয়টিকে ফরমায়েশি রায় বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

রোববার (২৩ মে) দুপুরে গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে সংবাদ সম্মেলনে তাৎক্ষনিক প্রতিক্রিয়ায় দলের মহাসচিব এ মন্তব্য করেন।

মির্জা ফখরুল বলেন, বিচার ব্যবস্থা এখানে কোন জায়গায় গিয়ে পৌঁছেছে, যে আইনে তাকে (রোজিনা ইসলাম) গ্রেফতার করা হয়েছে সেই আইন জামিনযোগ্য। সেই বৃটিশ আমলের এই আইন তারা নিয়ে এসে প্রয়োগ করেছে, সেটা প্রয়োগই হয় নাই। এটাতে জামিনযোগ্য সেকশন আছে। সেখানে তো আপনি জামিন দিচ্ছেন না, একদিন একদিন করে পেছাচ্ছেন। কার কাছ থেকে নির্দেশ আসে তার জন্য অপেক্ষা করতে করতে আপনি জামিন দিলেন এই শর্তে যে, বিদেশে যেতে পারবে না এবং ৫ হাজার জামানত। কেন বিদেশ যেতে পারবে না? এই রায় অবশ্যই ফরমায়েশি রায় বলে আমরা মনে করি।

রোববার ভার্চ্যুয়াল আদালতে শুনানি শেষে ঢাকার মহানগর হাকিম বাকী বিল্লাহ পাঁচ হাজার টাকা মুচলেকা এবং পাসপোর্ট জমা দেওয়ার শর্তে রোজিনা ইসলামের জামিন মঞ্জুর করেন।

গত ১৭ মে স্বাস্থ্য মন্ত্রণালয়ের একটি কক্ষে সাংবাদিক রোজিনা ইসলামকে ৬ ঘণ্টা আটকে রেখে রাতে শাহবাগ থানা পুলিশের কাছে হস্তান্তর করা হয়। পরদিন বুধবার মহানগর আদালতে শুনানির পর জামিন এবং রিমান্ড আবেদন নাকচ করে তাকে কাশিমপুর কারাগারে পাঠানো হয়।

সাংবাদিকদের বর্তমান ‘অনৈক্য’র প্রসঙ্গ টেনে বিএনপি মহাসচিব বলেন, আমি আগেও বলেছি, আজকেও বলছি—আপনাদের দুবর্লতার জন্য এগুলো হচ্ছে। ইউ আর নট ইউনাটেড। আপনারা আপনাদের নিজেদের স্বার্থ সংরক্ষণ করতে পারছেন না। আপনারা আগে যেভাবে নিজের স্বার্থের জন্য দাঁড়াতেন সেই স্বার্থের জন্য আজকে আপনারা ইউনাটেডলি দাঁড়াতে পারেন না।

মির্জা ফখরুল আরও বলেন, গতকাল দেখলাম রোজিনার ঘটনায় নেগোশিয়েট করা হচ্ছে। কে নেগোশিয়েট করছেন? আপনাদের ইকবাল সোবহান চৌধুরী সাহেব। তিনি কী করেছিলেন সাংবাদিক সাগর-রুনির হত্যার আন্দোলনের সময়ে? আন্দোলনের কয়েকদিন পরে তিনি এডভাইজার হয়েছিলেন। তারা যদি আজকে আপনার নেগোশিয়েট করেন সরকারের সঙ্গে, যারা একেবারে লেজুড়বৃত্তি করেন—তাহলে এর চেয়ে রেজাল্ট কী পাবেন?

মির্জা ফখরুল বলেন, এখন বিচার ব্যবস্থা সরকার কী বলে না বলে তার ওপর নির্ভর করে—আমরা এই কথা বহুবার বলেছি যে, সরকারের ইঙ্গিতে এখন বিচার ব্যবস্থা চলছে। সরকার পুরোপুরিভাবে এটা নিয়ন্ত্রণ করছে, এটা দলীয়করণ হয়ে গেছে। সেই কারণে আজকে এটা (রায়) হচ্ছে, এই কথাটা এজন্য আসছে এবং আপনাদের এটা নিজেদের অনুধাবন করা উচিত—ফর এক্সিস্ট্যান্স অব এ ফ্রি মিডিয়া। নির্ভয়ে কাজ করার জন্য আপনাদের ঐক্য প্রয়োজন।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *