May 8, 2024
আঞ্চলিকলেটেস্টশীর্ষ সংবাদ

সরকারি সেবা সম্পর্কে সচেতন করা গেলে দুঃখী মানুষের ভাগ্যের পরিবর্তন ঘটবে : সিটি মেয়র

খবর বিজ্ঞপ্তি

খুলনা সিটি কর্পোরেশন ও সমাজ সেবা অধিদপ্তর-খুলনা’র সাথে নির্বাচিত ৯টি ¯øামের কমিউনিটি ডেভেলপমেন্ট কমিটিসমূহের (ঈউঈ) যোগাযোগ বৃদ্ধির মাধ্যমে সচেতন করে তুলতে এক অবহিতকরণ কর্মশালা গতকাল মঙ্গলবার সকালে সিএসএস আভা সেন্টারে অনুষ্ঠিত হয়। কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক।

জার্মান ভিত্তিক দাতা সংস্থা জিআইজেড-এর অর্থায়ন ও কারিগরি সহযোগিতায় বাস্তবায়িত ‘আরবান ম্যানেজমেন্ট অব ইন্টারনাল মাইগ্রেশন ডিউ টু ক্লাইমেট চেঞ্জ/আরবান ম্যানেজমেন্ট অব মাইগ্রেশন এন্ড লাইভলিহুড’ (টগওগঈঈ/ টগগখ) প্রকল্পের আওতায় ই-সুলভ ইন্টারন্যাশনাল এ কর্মশালার আয়োজন করে।

প্রধান অতিথির বক্তৃতায় সিটি মেয়র কর্মশালায় উপস্থিত সকলকে অভিনন্দন জানিয়ে বলেন, সমাজসেবা অধিদপ্তরের মাধ্যমে সরকারের বিভিন্ন সেবামূলক কার্যক্রম বাস্তবায়ন হয়ে থাকে। এ কথা সত্য যে, নি¤œ আয়ের পরিবারের সদস্যগণ সরকারের সকল সেবা সম্পর্কে অবগত নয়। ফলে সরকারের জনহিতকর অনেক সেবা যেমন, বয়স্ক ভাতা, বিধবা ভাতা, প্রতিবন্ধী ভাতা ইত্যাদি সুবিধা থেকে তারা বঞ্চিত হয়। সরকারি সেবাসমূহ সম্পর্কে তাদের সচেতন করা গেলে দুঃখী মানুষের ভাগ্যের পরিবর্তন ঘটবে। সিটি মেয়র মহানগরীতে সেবামূলক কাজে নিয়োজিত সকল সরকারি বেসরকারি সংস্থাসমূহের কাজের সমন্বয় সাধনের ওপর গুরুত্বারোপ করেন এবং প্রকল্পটির লক্ষ্য ও উদ্দেশ্য সফলভাবে বাস্তবায়নে সংস্থাসমূহে কর্মরতদের আন্তরিকতার সাথে কাজ করার আহŸান জানান।

উল্লেখ্য, সরকারি সামাজিক সেবাসমূহে দরিদ্র জনগোষ্ঠীর প্রবেশাধিকার বৃদ্ধি এবং সচেতনতা সৃষ্টিতে সমাজসেবা বিভাগ, সিটি কর্পোরেশন ও সিডিসিসমূহের মধ্যে যোগাযোগ এবং সহযোগিতা বৃদ্ধি করাই প্রকল্পটির মূল লক্ষ্য ও উদ্দেশ্য। কেসিসি ও সমাজসেবা অধিদপ্তরের সাথে সিডিসিসমূহের দ্বি-মাসিক সভা আয়োজনের মাধ্যমে কমিউনিটির সদস্যদের সরকারি সামাজিক সেবাসমূহ সম্পর্কে সচেতন করে তোলা সম্ভব বলে সভায় জানানো হয়। দ্বি-মাসিক সভা অনুষ্ঠানের মাধ্যমে প্রকল্পটির লক্ষ্য ও উদ্দেশ্য যেন যথাযথভাবে সম্পাদিত হয় সে বিষয়টি নিশ্চিত করার জন্যই আজকের এ কর্মশালা অনুষ্ঠিত হয়। প্রকল্পের আওতায় নির্বাচিত ¯øামগুলি হচ্ছে উকিলবাড়ি, আলমনগর, রায়েরমহল, বোখারীপাড়া, মোল্লাপাড়া, মতিয়াখালী মেইন রোড (৫নং গলি), আনসার উদ্দিন সড়ক, গ্রীণল্যান্ড (বি-বøক) ও প্লাটিনাম মিল (১নং গেট)।

সমাজসেবা অধিদপ্তর-খুলনার উপ-পরিচালক মো: মোতাহার হোসেন-এর সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন কেসিসি’র প্রধান নির্বাহী কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্ব) মো: আজমুল হক। স্বাগত বক্তৃতা করেন জিআইজেড-এর এ্যাডভাইজার (মনিটরিং এন্ড টেকনিক্যাল কোঅর্ডিনেশন) মো: আতিয়ার রহমান,  বিষয়বস্তুর ওপর প্রেজেন্টেশন উপস্থাপন করেন ই-সলভ ইন্টারন্যাশনাল-এর কোঅর্ডিনেটর মো: মেহেদী পারভেজ এবং অনুষ্ঠান সঞ্চালনা করেন কেসিসি’র চীফ প্লানিং অফিসার আবির উল জব্বার।

কেসিসি’র কাউন্সিলর শেখ মোসারাফ হোসেন, মো: মনিরুজ্জামান, মো: আরিফুর রহমান মিঠু, সংরক্ষিত আসনের কাউন্সিলর পারভীন আক্তার, কনিকা সাহা, আর্কিটেক্ট রেজবিনা খানম, তথ্য ও সেবা কেন্দ্রের কর্মকর্তা এস এম সাঈদ কামাল প্রমুখ কর্মশালায় বক্তৃতা করেন। এছাড়া সরকারি-বেসরকারি বিভিন্ন সংস্থার কর্মকর্তা, সাংবাদিক ও সিডিসি নেতৃবৃন্দ কর্মশালায় অংশগ্রহণ করেন।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *