April 10, 2024
জাতীয়

সরকারি ডাক্তারদের প্রাইভেট প্র্যাকটিস বন্ধে নোটিশ

দক্ষিণাঞ্চল ডেস্ক
সরকারি ডাক্তারদের বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকে প্রাইভেট প্র্যাকটিস বন্ধে ২৪ ঘণ্টার মধ্যে ব্যবস্থা নিতে সরকারসহ সংশ্লিষ্টদের কাছে আইনি নোটিশ পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের এক আইনজীবী। আইনজীবী আব্দুস সাত্তার পালোয়ান গতকাল মঙ্গলবার রেজিস্ট্রি ডাকযোগে স্বাস্থ্য সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক, বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের (বিএমডিসি) সভাপতি এবং বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) সভাপতির প্রতি এ নোটিশ পাঠানো হয়েছে।
ল²ীপুরে বাবুল হোসেন নামে এক রোগীর মৃত্যু কেন্দ্র করে দৈনিক কালের কণ্ঠ পত্রিকায় মঙ্গলবার ‘ডাক্তার ব্যক্তিগত চেম্বারে, হাসপাতালে রোগীর মৃত্যু’ শিরোনামে প্রকাশিত প্রতিবেদন যুক্ত করে এ নোটিশ পাঠানো হয়েছে।
নোটিশে বলা হয়েছে, সংবিধানের ৩২ অনুচ্ছেদ অনুযায়ী চিকিৎসা পাওয়া প্রতিটি নাগরিকের সাংবিধানিক অধিকার। কিন্তু স¤প্রতি নিজ কর্মস্থল সরকারি হাসপাতাল রেখে অনেক ডাক্তার তার ব্যক্তিগত চেম্বারে চিকিৎসা দিচ্ছেন। ফলে রোগীরা সাংবিধানিক অধিকার থেকে বঞ্চিত হচ্ছে। সরকার নির্ধারিত কর্মঘণ্টা চলাকালে সরকারি ডাক্তারদের বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকে প্র্যাকটিস করা শুধুই পেশাগত অসদাচরণই নয়, আইনের দৃষ্টিতে এটা অপরাধ। তিনি জানান, নোটিশে বেঁধে দেওয়া সময়ের মধ্যে প্রয়োজনীয় পদক্ষেপ না নিলে আইনগত পদক্ষেপ নেওয়া হবে।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *