May 5, 2024
জাতীয়

সব মসজিদে নারীদের নামাজের ব্যবস্থা চেয়ে হাইকোর্টে রিট

দক্ষিণাঞ্চল ডেস্ক

দেশের সব মসজিদে নারীদের নামাজ আদায়ের ব্যবস্থা রাখার জন্য একটি রিট আবেদন করা হয়েছে হাইকোর্টে। সুপ্রিম কোর্টের আইনজীবী মো. মাহমুদুল হাসান (মামুন) জনস্বার্থে সংশ্লিষ্ট শাখায় এ রিট আবেদন দাখিল করেন। এতে ধর্ম মন্ত্রণালয়ের সচিব ও ইসলামিক ফাউন্ডেশনের ডিজিকে বিবাদী করা হয়েছে।

রিটে উল্লেখ করা হয়, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানে ৪১ ধারায় নারী-পুরুষ সকলের ধর্ম পালন ও প্রচারের অধিকার দেওয়া হয়েছে। কিন্তু দেশের মুসলিম নারীরা ধর্ম পালনে বৈষম্যের শিকার হচ্ছেন। মুসলমানদের ধর্ম চর্চার কেন্দ্রবিন্দু হলো মসজিদ। পুরুষের পাশাপাশি নারীদেরও মসজিদে নামাজ আদায়ের পূর্ণ অধিকার রয়েছে। তাই এই রিট আবেদন।

হাদিস গ্রন্থ সহীহ মুসলিম শরীফের রেফারেন্স দিয়ে রিটে বলা হয়েছে,, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন- তোমাদের কারো স্ত্রী তার স্বামীর কাছে মসজিদে যাওয়ার অনুমতি চাইলে সে যেন তাকে নিষেধ না করে।

সাংবিধানিক ও ধর্মীয়ভাবে নারীদের মসজিদে নামাজ আদায়ের পূর্ণ অধিকার থাকা সত্তে¡ও বাংলাদেশের নারীরা এ অধিকার থেকে বঞ্চিত হচ্ছে উল্লেখ করে রিটের আবেদনকানী আইনজীবী বলেন, নারীদের ধর্মকর্ম পালনে বৈষম্য দূরীকরণে জনস্বার্থে এটি দায়ের করা হয়েছে। নারীরা যাতে যথাযথভাবে নামাজ আদায় করতে পারে, সেজন্য বাংলাদেশের সকল মসজিদে নারীদের জন্য আলাদা নামাজের জায়গা, আলাদা অজু করার জায়গা ও টয়লেটের ব্যবস্থা করার জন্যই এই রিট।

আগামী সপ্তাহে হাইকোর্টের বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়েরুল আলমের সমন্বয়ে গঠিত বেঞ্চে রিট আবেদনের ওপর শুনানি হতে পারে বলে আইনজীবী মাহমুদুল হাসান জানান।

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *