April 26, 2024
খেলাধুলা

‘সবকিছু দিয়ে চেষ্টা করেও মেসিকে রাজি করাতে পারিনি’

ক্যালেন্ডারের পাতা থেকে পেরিয়ে গেছে ৩৬টি বছর। এর মাঝে স্বাদ নেওয়া হয়নি বিশ্বকাপের। এমন হিসেব-নিকেশ নিয়ে মরুর দেশে পা রেখেছিল আর্জেন্টিনা। তবে নিজেদের প্রথম ম্যাচেই সৌদি আরবের কাছে হেরে সেই আশায় গুড়ে বালি হয়েছিল আলবিসেলেস্তেদের। কিন্তু সেই দৃশ্যপট বদলে ঘুরে দাঁড়িয়েছিল মেসিরা। এবং অবশেষে তিন যুগের অপেক্ষার অবসান ঘটিয়ে সোনালী ট্রফিটি ঘরে তুলে ম্যারাডোনার উত্তরসূরিরা। অথচ বিশ্বকাপ জয়ের নায়ক লা পুলগা’র এক যুগে আগে স্পেনের হয়ে খেলার বড় সুযোগ ছিল।

অপরদিকে আর্জেন্টাইন খুদে জাদুকরের ক্যারিয়ার জুরে কি নেই! ক্লাব ফুটবলে এমন কিছুর অর্জন নেই যেটা মেসির নেই। বার্সেলোনার হয়ে স্পেনে হয়েছেন সর্বজয়ী। এরপরে ফ্রান্সেও পিএসজিকে জিতিয়েছেন লীগ ওয়ান শিরোপা। গোল্ডেন বুট, বেস্ট প্লেমেকার অ্যাওয়ার্ড তো আছেই, জিতেছেন রেকর্ড গড়া সর্বোচ্চ সাতবার ব্যালন ডি’অর।

তারপরও সমালেচনায় আসতেন এই জাদুকর। কারন জাতীয় দলের হয়ে মেসি কোনও অর্জন নেই। সেই সমালেচনাও মেসি ঘুচিয়েছেন আর্জেন্টিনাকে সামনে থেকে নেতৃত্ব দিয়ে ২০২১ সালে ঘরে আনে কোপা আমেরিকা শিরোপা। এত শত অর্জনের ভীড়েও যদি লিওনেল মেসির জীবনে অপ্রাপ্তি বলতে যদি কিছু থাকে, তা হলো বিশ্বকাপপের সোনালী ট্রফি। তবে ৩৫ বছর বয়সী এই তারকা সেই অপ্রাপ্তির পূর্নতা দিয়েছে সদ্য শেষ হওয়া ২২তম আসরে।

কাতার বিশ্বকাপে শিরোপা উঁচিয়ে ধরার পর আর্জেন্টাইন মহাতারকার ক্যারিয়ার যে পূর্ণতা পেয়েছে তা বলাই যায়। অপরদিকে স্পেনের বিশ্বকাপজয়ী কোচ ভিসেন্তে দেল বস্ক জানিয়েছেন তার দেখা ফুটবলারদের মধ্যে মেসিই সেরা। সেই সঙ্গে জানিয়েছেন, কোচ থাকাকালীন মেসিকে স্পেন দলে ভেড়ানোর চেষ্টা করে ব্যর্থ হওয়ার কথাও। আর্জেন্টিনাকে ভালোবাসেন বলে স্পেনের হয়ে খেলেননি মেসি।

এছাড়া এই মেসিকে সর্বকালের সেরা ফুটবলার আখ্যা দিতে আপত্তি নেই স্পেন জাতীয় দলের সাবেক কোচ ভিসেন্তে দেল বক্সের। ‘রেডিও মার্কা’কে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি জানালেন, মেসিকে স্পেনে খেলানোর জন্য কতবার চেষ্টা করেছেন সেই কথাও।

স্প্যানিশ কিংবদন্তী আরও বলেন, ‘আমার দেখা সেরা খেলোয়াড় মেসি। ক্রিস্টিয়ানো রোনালদো ও মেসির মধ্যে আমি মেসিকেই বেছে নিবো। কারন যে সকল ফুটবলারকে আমি দীর্ঘদিন থেকে দেখছি , আমার কাছে ধারাবাহিকতা ও খেলোয়াড় হিসেবে তার মানের জন্য তাকে বিশেষ কিছু মনে হয়েছে। তিনি কিছু অসাধারণ মৌসুম কাটিয়েছেন এবং সবসময় তার দলকে সামনে এগিয়ে নিয়েছেন।’

মেসি যখন বার্সেলোনার হয়ে নিজেকে মেলে ধরছে তখন স্প্যানিশ ফুটবল ফেডারেশন (আরএফইএফ) তাকে স্পেন দলে ভেড়ানোর জন্য চেষ্টা চালিয়েছিল বলেও জানান এই কোচ। স্প্যানিশ পাসপোর্ট ও বংশগতভাবে কাতালুনিয়ান সংযোগ থাকায় মেসির সামনে সুযোগ ছিল স্পেনের হয়েও আন্তর্জাতিক ফুটবলে প্রতিনিধিত্ব করার। তবে মেসি সেই প্রস্তাব প্রত্যাখ্যান করে নিজের মাতৃভূমির হয়ে খেলার সিদ্ধান্ত নেন।

দেল বস্ক বলেন, ‘মেসিকে স্পেনের হয়ে খেলানোর জন্য আমি সম্ভাব্য সবকিছু করেছি। যাইহোক, লিও তা ফিরিয়ে দেয় কারণ সে তার দেশকে ভালোবাসতো।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *