April 29, 2024
আঞ্চলিক

সঠিক পরিচর্যায় প্রতিবন্ধীরা এখন সম্পদে পরিণত হয়েছে : মেয়র

খানজাহান আলী থানা প্রতিনিধি

খুলনা সি্িট কর্পোরেশনের মেয়র আলহাজ্ব তালুকদার আব্দুল খালেক বলেছেন ‘প্রতিবন্ধীরা এখন আর দেশের বোঝা নয় তাদেরকে সঠিক পরিচর্যার মাধ্যমে প্রশিক্ষণ ও সেবা দিয়ে বর্তমান সরকার দেশের সম্পদে পরিনত করেছে। এক সময়ে প্রতিবন্ধীরা সমাজের অবহেলিত ও করুণার পাত্র ছিলো কিন্তু বর্তমান সরকার প্রতিবন্ধীদের প্রশিক্ষণ দিয়ে দেশের গুরুত্বপুর্ণ কাজে অংশগ্রহণের সুযোগ করে দিয়ে তাদের মর্যাদা বাড়িয়ে দিয়েছে। সরকার ২০০৯ সাল থেকে এই জনগোষ্ঠিকে পরিচর্যার মাধ্যমে দেশের অর্থনৈতিক উন্নয়নে অগ্রনী ভুমিকা রাখার যোগ্য হিসাবে গড়ে তুলেছে। সরকারের ন্যাশনাল একাডেমিক ফর অটিজম এন্ড নিউরো-ডেভেলপমেন্টাল ডিজএ্যাবিলিটিজ প্রতিবন্ধীদের নিয়ে কাজ করে চলেছে।’

তিনি গতকাল শনিবার সকাল ১০টায় আফিলগেট বাইপাসে খুলনা বিকেএসপিতে অনুষ্ঠিত খুলনা-বরিশাল বিভাগের ১৭টি জেলার বুদ্ধি প্রতিবন্ধী প্রতিভা অন্যশন প্রতিযোগিতার উদ্বোধনী ও প্রধান অতিথির বক্তৃতা এ কথা বলেন। বাংলাদেশ স্পেশাল অলেম্পিকের আয়োজনে উদ্বোধনী অনুষ্ঠানের সভাপতিত্ব করেন স্পেশাল অলিম্পিকের জাতিয় পরিচালক ফারুকুল ইসলাম। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন খুলনা জেলা ফুটবল এ্যাসোসিয়েশনের সভাপতি এ্যাড. সাইফুল ইসলাম।

বক্তৃতা করেন জেলা ফুটবল এ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মো. ইউসুফ আলী, জাতীয় ফুটবল কোচ আব্দুর রাজ্জাক, জাতীয় পুরষ্কার প্রাপ্ত এটলেট মিলজার হোসেন ও জাতীয় ফুটবল প্রশিক্ষক মো. আশরাফ হোসেন। প্রতিযোগিতায় খুলনা ও বরিশাল বিভাগের মোট ১৭টি জেলা থেকে ২৫০জন বুদ্ধি প্রতিবন্ধীরা বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন। বিকালে প্রতিযোগিতায় বিয়জীদের মাঝে পুরষ্কার বিতরণ করা হয়। প্রতিযোগিতায় বিজয়ীরা ঢাকায় জাতীয় পর্যায়ের অলিম্পিক প্রতিযোগিতায় অংশগ্রহণকরবেন।

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *