April 18, 2024
জাতীয়লেটেস্টশীর্ষ সংবাদ

সচিবদের সঙ্গে বসবেন প্রধানমন্ত্রী

অর্থনৈতিক, খাদ্য ও জ্বালানি সংকট সমাধানের উপায় খুঁজতে সচিবদের সঙ্গে বৈঠকে বসতে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী রোববার (২৭ নভেম্বর) গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই ভার্চুয়াল সভায় অংশ নেবেন প্রধানমন্ত্রী।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, খাদ্যনিরাপত্তা নিশ্চিতকরণসহ এবারের সচিব সভায় ১০টি আলোচ্যসূচি নির্ধারণ করা হয়েছে। এতে দেশে চলমান খাদ্য পরিস্থিতি নিয়ে আলোচনা হবে। এই খাতে কী ধরনের চ্যালেঞ্জ আছে, তা সমাধানে করণীয় বের করতে আলোচনা হওয়ার কথা রয়েছে।

এর আগে গত বছরের ১৮ আগস্ট রাজধানীর জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সম্মেলন কক্ষে এমন সভা হয়েছিল। সভায় গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়েছিলেন শেখ হাসিনা।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, মূলত ২৭ নভেম্বরের সভায় করোনা মহামারি ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রেক্ষাপটে বর্তমান সংকটময় পরিস্থিতি মোকাবিলায় সচিবদের দিকনির্দেশনা দেয়া হবে।

এছাড়া আন্তর্জাতিক বিভিন্ন বিশ্লেষণে যে খাদ্য সংকটের পূর্বাভাস দেয়া হচ্ছে, এরই মধ্যে প্রধানমন্ত্রী মন্ত্রিসভায় এ বিষয়ে নির্দেশনা দিয়েছেন।

এছাড়া নতুন করে উন্নয়ন প্রকল্প গ্রহণ ও বাস্তবায়ন নিয়ে আলোচনা হবে। সভার এজেন্ডায় রয়েছে, পার্বত্য চট্টগ্রাম পরিস্থিতি; কৃষির উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে সারের জোগান নিশ্চিত করা; পতিত জমি চাষাবাদের আওতায় নিয়ে আসতে করণীয় নির্ধারণ; সরকারি কাজে আর্থিক বিধিবিধান অনুসরণ করা; সরকারি সেবা দিতে তথ্যপ্রযুক্তির ব্যবহারবিষয়ক পরিকল্পনা; ভূমিকম্প, অগ্নিকাণ্ড, বন্যা ও প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় প্রয়োজনীয় প্রস্তুতি বিষয়ে পর্যালোচনা এবং সুশাসন ও শুদ্ধাচার নিয়ে আলোচনা।

চলমান বিষয়ে সচিব সভা থেকে গুরুত্বপূর্ণ অনেক সিদ্ধান্ত আসবে। সেসব সিদ্ধান্ত দ্রুত বাস্তবায়নেরও তাগিদ থাকবে বলে সূত্র জানিয়েছে।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *