May 10, 2024
আঞ্চলিকলেটেস্ট

সংস্কারকাজের জন্য অবশেষে বন্ধ করা হলো সিলেটের কিনব্রিজ

কয়েক দফা পেছানোর পর অবশেষে সিলেটের কিনব্রিজের সংস্কারকাজের জন্য যানবাহন ও মানুষের চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। আজ বুধবার সকাল থেকে কিনব্রিজ দিয়ে সব ধরনের যান ও পথচারীদের চলাচল বন্ধ করে দেওয়া হয়।

রেলওয়ে পূর্বাঞ্চল প্রকৌশল বিভাগ থেকে গতকাল মঙ্গলবার সেতুর দুই পাশে বিজ্ঞপ্তি টানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে আগামী ১৫ অক্টোবর পর্যন্ত সেতু বন্ধ থাকবে বলে জানানো হয়।

যদিও গত ২৪ জুলাই রেলওয়ে পূর্বাঞ্চলের প্রকৌশল বিভাগ থেকে বিজ্ঞপ্তি দিয়ে দুই মাসের জন্য কিনব্রিজ সংস্কারের জন্য বন্ধ রাখার কথা জানানো হয়েছিল। তবে বিজ্ঞপ্তি প্রকাশের পরও সংস্কারকাজ শুরু না হওয়ায় এত দিন সেতুটি দিয়ে স্বাভাবিকভাবেই যান চলাচল করছিল।

কিনব্রিজের তদারককারী প্রতিষ্ঠান সিলেট সড়ক ও জনপথ অধিদপ্তর (সওজ)। সংস্কারকাজ করছে রেলওয়ের সেতু বিভাগ। সওজ সূত্র জানায়, জরাজীর্ণ কিনব্রিজ সংস্কারের বিষয়ে ২০২০ সালে সিলেট বিভাগীয় কমিশনার কার্যালয়ে বিভিন্ন উন্নয়ন প্রকল্পের সমন্বয় সভায় আলোচনা করা হয়। সেখানে সেতু সংস্কারের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে তিন সদস্যের একটি কমিটি করে দেওয়া হয়। পরে সওজের পক্ষ থেকে সেতুটি সংস্কারে মন্ত্রণালয়ের কাছে অর্থ বরাদ্দ চেয়ে আবেদন করা হয়। ২০২১ সালের ফেব্রুয়ারিতে ২ কোটি ১৫ লাখ টাকা বরাদ্দ পায় সওজ সিলেট। পরে জুন মাসে বরাদ্দের টাকা রেলওয়ের সেতু বিভাগকে বুঝিয়ে দেওয়া হয়। তবে নানা জটিলতায় সংস্কারকাজ হচ্ছিল না। অবশেষে সংস্কারের উদ্যোগ নেওয়া হলো।

আজ সরেজমিনে দেখা গেছে, কিনব্রিজের দুই পাশে লোহার তৈরি অস্থায়ী বেষ্টনী দিয়ে যানবাহন ও পথচারীদের চলাচলের সড়ক বন্ধ রাখা হয়েছে। বেষ্টনীতে বিজ্ঞপ্তি টানিয়ে আগামী ১৫ অক্টোবর পর্যন্ত দুই মাস মেরামত, নবায়নসহ নির্মাণকাজ করার জন্য বন্ধ রাখার বিষয়টি জানিয়ে বিকল্প পথে চলাচলের অনুরোধ করা হয়েছে।

রেলওয়ের সেতু বিভাগের নির্বাহী প্রকৌশলী (পূর্বাঞ্চল) জীষাণ দত্ত প্রথম আলোকে বলেন, ‘সংস্কারকাজ শুরু করার জন্য আমরা রেলওয়ের প্রকৌশল বিভাগ প্রস্তুত। মালামাল কিনব্রিজ এলাকায় নিয়ে যাওয়া হয়েছে। আশা করা যাচ্ছে, দুই মাসের মধ্যেই কাজ শেষ করা হবে।’

সিলেট শহরকে উত্তর ও দক্ষিণ, দুই ভাগে বিভক্ত করেছে সুরমা নদী। দুই অংশকে সংযুক্ত করতে ১৯৩৬ সালে ধনুকের মতো বাঁকা একটি সেতু নির্মাণ করা হয়। ১ হাজার ১৫০ ফুট দৈর্ঘ্য ও ১৮ ফুট প্রস্থের লোহার তৈরি এ সেতুর নাম কিনব্রিজ। এটি এখন দেশ-বিদেশে সিলেটের প্রতীক হিসেবে পরিচিত। সেতুটি ঝুঁকিপূর্ণ হয়ে পড়ায় ঐতিহ্যবাহী স্থাপনাটি টিকিয়ে রাখার স্বার্থে কয়েক বছর আগে এখান দিয়ে সব ধরনের ভারী যান চলাচল বন্ধ করে দেওয়া হয়। এখন সেতু দিয়ে হালকা যান চলাচল করছে।

শেয়ার করুন: