May 2, 2024
জাতীয়লেটেস্ট

শৈত্যপ্রবাহ কমে বইছে ৫ অঞ্চলে, আরও কমতে পারে

বাংলাদেশের প্রেক্ষাপটে সবচেয়ে শীতলতম মাস জানুয়ারি। এ মাসের তিন দিন অতিবাহিত হতে থাকলেও সেই ছাপ এখনও পড়েনি। জানুয়ারির এই কয়েক দিন ধরেই দেশের তাপমাত্রা অল্প অল্প করে বাড়ছে। শৈত্যপ্রবাহ বয়ে যাওয়া অঞ্চলের সংখ্যাও কমছে।

আজ দেশের পাঁচটি অঞ্চলের ওপর দিয়ে শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। সামনে তা আরও কমে আসতে পারে। শৈত্যপ্রবাহে তীব্র শীত অনুভূত হয়। তাই শৈত্যপ্রবাহ কমলে শীতের তীব্রতাও কমে যায়।

এদিকে টানা তৃতীয় দিনের মতো আজও দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে তেঁতুলিয়ায়। সেখানে আজ সর্বনিম্ন তাপমাত্রা ৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। গতকাল শনিবার এখানে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৭ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

রোববার (৩ জানুয়ারি) সকালে আবহাওয়া অধিদফতর সূত্রে এসব তথ্য জানা গেছে। তারা বলছে, নওগাঁ, পঞ্চগড়, নীলফামারী, কুড়িগ্রাম ও চুয়াডাঙ্গা অঞ্চলের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কিছু কিছু এলাকায় প্রশমিত হতে পারে।

সারাদেশে আজ দিন ও রাতের তাপমাত্রাও সামান্য বাড়তে পারে। তার পরের তিন দিনে রাতের তাপমাত্রা আরও বাড়তে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অফিস।

সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *