April 20, 2024
ফিচারলেটেস্টশীর্ষ সংবাদ

শুভ জন্মদিন ‘মানবিক যুবনেতা’

জয়নাল ফরাজী…
একজন তরুণ ছাত্রনেতা, যিনি সাধারণ সম্পাদকের দায়িত্ব নেওয়ার পর ঘুরে দাঁড়িয়েছে খুলনা মহানগর ছাত্রলীগ। বদলে যাওয়ার সূচনা সেখান থেকেই। এরপর প্রতিটি কলেজ, ইউনিটে আসতে শুরু করেছে অভাবনীয় পরিবর্তন। নিজ গুণে, দক্ষতায় পেয়েছেন ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির উপ-পাঠাগার বিষয়ক সম্পাদকের পদ।
২০১৫ সালে খুলনা মহানগর ছাত্রলীগের সভাপতি নির্বাচিত হওয়ার পর ঢেলে সাজানোর উদ্যোগ নেন সংগঠনকে। প্রতিটি ইউনিটে আসে স্বচ্ছতা। এক সময় খুলনার কলেজগুলো অন্ত:দ্বন্দ্ব, সন্ত্রাস, মাদকের আগ্রাসনের কারণে উত্তপ্ত থাকতো। কিন্তু তিনি দায়িত্বে আসার পর পুরোই বদলে গেছে কলেজগুলোর দৃশ্যপট। গত ৫ বছরে খুলনার কলেজগুলোতে কিংবা নগরীতে ছাত্রলীগের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়- এমন ঘটনা খুব কমই চোখে পড়েছে। যার কারণে আজও গ্রুপিং ছাড়াই অনায়সে নগর ছাত্রলীগের কার্যক্রম পরিচালিত হচ্ছে। এর মাঝে এক মেয়াদে ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন তিনি।
গত বছর সেপ্টেম্বর মাসে খুলনা মহানগর যুবলীগের আহ্বায়ক কমিটি গঠন করা হয়। যে কমিটিতে যুগ্ম সম্পাদকের দায়িত্ব নিয়ে এখন পর্যন্ত স্বচ্ছতার ভিত্তিতে সকল সাংগঠনিক কার্যক্রম করে যাচ্ছেন। তিনি এবং তাঁর আহ্বায়ক সফিকুর রহমান পলাশ এর যোগ্য নেতৃত্বে প্রতিটি এলাকায় নতুন করে সুসংগঠিত হচ্ছে যুবলীগ। একসময় খুলনা যুবলীগের নামে অনেক বদনাম ছিলো- কিন্তু এক বছরে যুবলীগের নামে কোন অপকর্ম কিংবা দলের ভাবমূর্তি ক্ষুণ্ন হয় এমন ঘটনা কেউ দেখাতে পারবে না। তাদের নেতৃত্বে প্রাণ ফিরে পেয়েছে দীর্ঘদিনের ত্যাগী, পরীক্ষিত দলের কর্মীরা। তাদের প্রত্যাশা যাতে নতুন চিন্তা ও ভাবনায় ঘুরে দাঁড়ায় যুবলীগ।
করোনাকালীন এই মহামারীর মধ্যে তিনি খুলনা মহানগরীর কয়েক হাজার নিম্ন আয়ের, অসহায় মানুষকে খাদ্য ও অর্থ সহায়তা প্রদান করেছেন। যার মধ্যে করোনা আক্রান্ত ও আক্রান্ত হয়ে মৃত্যুবরণকারী ব্যক্তিও রয়েছেন। করোনা দুর্যোগের প্রথম থেকেই তিনি এ সহায়তা অব্যাহত রেখেছেন। যার কারণে তাকে বলা হয় ‘মানবিক যুবনেতা’।
এতক্ষণ বলছিলাম খুলনা মহানগর যুবলীগের যুগ্ম আহ্বায়ক ও মহানগর ছাত্রলীগের সভাপতি শেখ শাহাজালাল হোসেন সুজন এর কথা। আসলে এত অল্প কথায় কিংবা অল্প সময়ে তার নেতৃত্ব গুণ, দক্ষতার কথা লিখে শেষ করা যাবে না। শেখ সুজন খুলনা মহানগর ছাত্রলীগের ব্র্যান্ড। যুবলীগেও তিনি একটা শক্ত অবস্থান তৈরি করে ফেলেছেন। তাঁর ছোঁয়ায় মহানগর যুবলীগের একটা আমূল পরিবর্তন আসবে বলে প্রত্যাশা সকলের।
আজ ২৭ আগস্ট, বৃহস্পতিবার তাঁর জন্মদিনে অনেক অনেক শুভেচ্ছা। শুভ জন্মদিন ‘মানবিক যুবনেতা’ শেখ শাহাজালাল হোসেন সুজন। আপনার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করি।

লেখক : সংবাদকর্মী, খুলনা।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *