May 17, 2024
জাতীয়

শিমুলিয়া-কাঁঠালবাড়ীতে ফেরি বন্ধ, চাপ বাড়ছে পাটুরিয়ায়

শিমুলিয়া-কাঠালবাড়ী রুটের ফেরি ঘাট সাময়িকভাবে বন্ধ থাকায় গত কয়েকদিন ধরে যানবাহনের চাপ বেড়েছে পাটুরিয়া-দৌলতদিয়া রুটে।

রাজধানীর সঙ্গে দেশের দক্ষিণ পশ্চিম অঞ্চলের প্রধান প্রবেশদ্বার পাটুরিয়া-দৌলতদিয়া আর এ নৌপথ হয়ে প্রতিদিন কয়েক হাজার যানবাহন পারাপার হয়ে থাকে।

বিকল ফেরি আর বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) অব্যবস্থাপনায় প্রতিনিয়ত ঘাট এলাকায় যানবাহনের সারি দীর্ঘ হচ্ছে বলে অভিযোগ করেছেন যানবাহনচালকরা।

 

শুক্রবার (১১ সেপ্টেম্বর) সকালে পাটুরিয়া ঘাটের দু’টি ট্রাক ট্রার্মিনালে আড়াই শতাধিক পণ্যবোঝাই
ট্রাক, ওয়েট স্কেলের মুখে এক শতাধিক ট্রাক এবং উথুলী সংযোগ মোড়ে আরো দুই শতাধিক পণ্যবোঝাই ফেরি পারের অপেক্ষায় রয়েছে।

এদিকে অ্যাম্বুলেন্স, মরদেহবাহী গাড়ি, ওষুধের গাড়ি, জরুরি পচনশীল পণ্যের ট্রাক ও যাত্রীবাহী পরিবহন অগ্রাধিকার ভিত্তিতে পারাপার করা হচ্ছে। এসব যানবাহনের চাপ কমে এলে পণ্য বোঝাই অন্যান্য ট্রাক পার করা হবে বলে ঘাট কর্তৃপক্ষ জানিয়েছে।

ঈগল পরিবহনের চালক লুতফর রহমান বলেন, ঘাটে প্রতিনিয়ত এখন যানবাহনের চাপ থাকে। কারণ মাওয়া ঘাট বন্ধ। আর এ সুযোগ কাজে লাগিয়ে বিআইডব্লিউটিসির কিছু অসাধু কর্মকর্তারা ফায়দা লুটছেন।
যশোরগামী অপেক্ষমাণ একটি ট্রাকের চালক বলেন, রাতে ১০টা ফেরি চালিয়ে অতিরিক্ত কিছু টাকা নিয়ে গাড়ি পার করার পায়তারা করেন বিআইডব্লিউটিসির লোকজন। আজ বলা হচ্ছে, কয়েকটি ফেরি নষ্ট। আসলে ওরা নানা অজুহাতে টাকা নেওয়ার ফন্দি করছেন।

শিবালয় থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফিরোজ কবির বলেন, পাটুরিযা ঘাট এলাকায় পণ্যবোঝাই ট্রাকের অতিরিক্ত চাপ থাকায় উথুলী সংযোগ মোড়ে দুই শতাধিক ট্রাক আটকে রাখা হয়েছে। আজ যেহেতু শুক্রবার, তাই ঘাট এলাকায় যাত্রীবাহী পরিবহনের কিছুটা বাড়তি চাপ থাকবে, সে কথা বিবেচনা করে ট্রাকগুলো এখানে আটকে রাখা হয়েছে। পাটুরিয়া ঘাটে যানবাহনের চাপ কমে গেলে সিরিয়াল অনুযায়ী ট্রাকগুলো ঘাটে পাঠানো হবে।

পাটুরিয়া ঘাটের ভাসমান কারখানা মধুমতির সহকারী প্রকৌশলী হাবিবুর রহমান বলেন, যানবাহনের অতিরিক্ত চাপের কারণে লোড আনলোডের সময় র‌্যাম ও পন্টুন ক্ষতিগ্রস্ত হয়। নদীতে স্রোত থাকায় রো রো ফেরির সি ওয়াটার পাম্প, ইঞ্জিন মোটর, পাম্প, ইঞ্জিনের আরপিএমের ব্যাপক ক্ষতি হয়। ইউটিলিটি ফেরির ক্ষেত্রে পাম্প ও প্রপেলার বেল্ট ভেঙে যায়। এসব সমস্যা নিয়ে এখন রো রো ফেরি বীরশ্রেষ্ট মতিয়ার রহমান, আমানত শাহ এবং ইউটিলিটি ফেরি বনলতা মধুমতিতে মেরামতের জন্য রয়েছে। আর দুই-এক দিনের মধ্যে মেরামত শেষ হবে। তারপর ফেরিগুলো নদীতে চলাচল করতে পারবে।

বিআইডব্লিউটিসি আরিচা সেক্টরের ডিজিএম জিল্লুর রহমান বলেন, শুক্রবার পাটুরিয়া ঘাটে অতিরিক্ত কিছু যানবাহনের চাপ থাকবে। তবে শিমুলিয়া-কাঁঠালবাড়ীতে ফেরি ঘাট বন্ধ থাকায় আমাদের এ পাটুরিয়া ঘাটে গত কয়েক দিন ধরে যানবাহনের চাপ পড়েছে। বর্তমানে ১৮টি ফেরির মধ্যে ১৫টি ফেরি পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে চলাচল করছে। বাকি ফেরিগুলোতে সমস্যা দেখা দেওয়ার কারণে মধুমতিতে মেরামতের জন্য রাখা হয়েছে।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *