May 2, 2024
জাতীয়লেটেস্টশীর্ষ সংবাদ

শিগগিরই খুলে দেওয়া হবে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান : শিক্ষামন্ত্রী

# শাবি উপাচার্যের পদত্যাগের সিদ্ধান্ত নেবেন আচার্য
# শিক্ষক-শিক্ষার্থীদের কাছে উপাচার্যকে দুঃখ প্রকাশের আহ্বান

দক্ষিণাঞ্চল ডেস্ক
ওমিক্রনের চাপ পেরিয়ে দেশে সংক্রমণের হার ধীরে ধীরে কমে আসতে শুরু করায় শিগগিরই সব শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়ার পরিকল্পনার কথা জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। শুক্রবার সকালে সিলেট সার্কিট হাউস মিলনায়তনে জেলা ও মহানগর আওয়ামী লীগের নেতৃবৃন্দের সঙ্গে এক মতবিনিময় সভায় তিনি বলেন, খুব দ্রুতই সকল শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হবে।
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের চলমান আন্দেলনের বিষয়ে শিক্ষার্থীদের সঙ্গে কথা বলতে সকালে সিলেট পৌঁছান শিক্ষামন্ত্রী। সেখানে সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগের সঙ্গে মতবিনিময় সভায় তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের সমস্যা সমাধানে সরকার সব ধরনের চেষ্টা করছে। এক্ষেত্রে শিক্ষার্থীদের অধিকারের পাশাপাশি দায়িত্বও রয়েছে। সকল সমস্যাই আলোচনার মাধ্যমে সমাধান করা সম্ভব। এরকম সমস্যা প্রায় সকল পাবলিক বিশ্ববিদ্যালয়েই হয়। জাতীয় উদ্যোগের মাধ্যমে সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ের সমস্যা সমাধানে উদ্যোগ নেওয়া হচ্ছে বলেও জানান মন্ত্রী।
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদেও ‘আমন্ত্রণে’ সিলেটে এসেছেন জানিয়ে দীপু মনি বলেন, সেখানে কিছু সমস্যা সৃষ্টি হয়েছে। সকলের সহযোগিতায় সে সমস্যা সমাধানের চেষ্টা করব। এ বিশ্ববিদ্যালয়ে প্রশাসনিক কাজকর্ম কেমন চলছে সেগুলো দেখব। শাবির সৃষ্ট সমস্যা খুব বড় নয়, আমাদের সন্তানতুল্য শিক্ষার্থী, রাজনৈতিক নেতৃবৃন্দ এবং সংশ্লিষ্টদের নিয়ে সমাধান করা হবে।
অন্যদের মধ্যে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, সিলেট-৩ আসনের এমপি হাবিবুর রহমান হাবিব, সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ, সিলেট জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি শফিকুর রহমান চৌধুরী, সিলেট মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন, জেলার সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নাসির উদ্দিন খান, সিলেট মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি জগদীশ চন্দ্র দাস ও সিলেট মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এ টি এম এ হাসান জেবুল মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন।
শিক্ষার্থীদের সাথে বৈঠক : শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) উপাচার্যের পদত্যাগের বিষয়ে আচার্য সিদ্ধান্ত নেবেন বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, একজন উপাচার্যকে আচার্য নিয়োগ দিয়ে থাকেন। তাই তার বিষয়ে আচার্য সিদ্ধান্ত নেবেন। শুক্রবার বিকেল ৩টা থেকে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে প্রায় সোয়া তিন ঘণ্টা বৈঠকের পর সন্ধ্যা সাড়ে ৬টার দিকে সাংবাদিকদের শিক্ষামন্ত্রী এ কথা জানান।
দীপু মনি বলেন, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে দীর্ঘ সময় কথা বলে তাদের বিভিন্ন সমস্যার কথা জেনেছি। তাদের অনেকগুলো দাবি ছিল। যেগুলো ইতোমধ্যে পূরণ হয়ে গেছে।
উপাচার্য অপসারণের ব্যাপারে জানতে চাইলে শিক্ষামন্ত্রী বলেন, এ বিষয়টি আমরা বিশ্ববিদ্যালয়ের আচার্যকে অবহিত করবো। আচার্য যেহেতু একজন উপাচার্যকে নিয়োগ দেন কিংবা অপসারণ করেন সেহেতু আমরা বিষয়টি আচার্যকে অবহিত করবো। সে বিষয় তারা সিদ্ধান্ত নেবেন। এর আগে বিকেল ৩টার দিকে সিলেট সার্কিট হাউজে শাবিপ্রবি শিক্ষার্থী প্রতিনিধিদলের ১১ সদস্য মন্ত্রীর সঙ্গে বৈঠকে বসেন। বৈঠকে মন্ত্রীর সঙ্গে উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মুহিবুল হাসান নওফেল।
শিক্ষার্থীদের মধ্যে ছিলেন- মুহাইমিনুল বাশার রাজ (ফিজিক্স), ইয়াসির সরকার (ফিজিক্স), নাফিসা আনজুম (লোকপ্রশাসন), সাব্বির আহমেদ (লোকপ্রশাসন), আশিক হোসাইন মারুফ (ওশেনোগ্রাফি), সাবরিনা শাহরিন রশীদ (ফিজিক্স), সুদীপ্ত ভাস্কর (ফিজিক্স), শাহরিয়ার আবেদীন (ফিজিক্স), আমেনা বেগম (সিভিল), মীর রানা (অর্থনীতি) ও জাহিদুল ইসলাম অপূর্ব।
উপাচার্যের সাথে বৈঠক : শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) উপাচার্যকে শিক্ষক-শিক্ষার্থীদের কাছে দুঃখ প্রকাশ করে দায়িত্ব চালিয়ে যেতে বলেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। গতকাল শুক্রবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে শিক্ষকদের সঙ্গে আলোচনায় তিনি এ কথা বলেন। শিক্ষামন্ত্রী বলেন, আমরা ঢাকায় গিয়ে সার্বিক বিষয় আচার্যকে আবহিত করবো। তিনি উপাচার্যের বিষয়ে পরবর্তী সিদ্ধান্ত নেবেন। বৈঠকের বরাত দিয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ইশফাকুল ইসলাম ও ট্রেজারার আনারুল ইসলাম এ তথ্য জনান।

দক্ষিণাঞ্চল প্রতিদিন/ জে এফ জয়

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *