May 4, 2024
জাতীয়লেটেস্ট

শপথ নিলেন বিএনপির রুমিন

 

দক্ষিণাঞ্চল ডেস্ক

একাদশ জাতীয় সংসদে সংরক্ষিত আসনে বিএনপির মনোনীত সদস্য হিসেবে শপথ নিয়েছেন দলটির সহ আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক রুমিন ফারহানা। গতকাল রবিবার জাতীয় সংসদ ভবনে স্পিকার শিরীন শারমিন চৌধুরী তাকে শপথ বাক্য পড়ান।

শপথ নেওয়ার পর সাংবাদিকদের কাছে রুমিন ফারহানা বলেন, এই সংসদটি জনগণের ভোটে নির্বাচিত নয়। খুব খুশি হব, আমার সাংসদ হওয়ার মেয়াদ একদিনের বেশি না হলে। আমি চাই যেন অতিদ্রুত একটি অংশগ্রহণমূলক নির্বাচনের মধ্য দিয়ে জনপ্রতিনিধিত্বশীল সরকার গঠিত হয়।

এই সংসদকে অবৈধ বলে তার সদস্য হিসেবে কেন শপথ নিলেন তা ব্যাখ্যা করে তিনি বলেন, বিষয়টি খুব পরিষ্কার। এটা হচ্ছে আমাদের গণতান্ত্রিক স্পেস। কথা বলার জায়গাগুলো ক্রমশ সংকুচিত হয়ে আসছে। সেই অর্থে দেখতে পাচ্ছি সংসদ একটি ভালো অ্যাভিনিউ যেটা আমরা ব্যবহার করতে পারি; আমাদের দলের কথা, দেশের কথা ও মানুষের কথা বলার জন্য। আর সেই স্পেসটা ব্যবহার করার জন্য আমাদের এই সংসদে আসা।

একাদশ সংসদের ৫০টি সংরক্ষিত নারী আসনের মধ্যে আওয়ামী লীগের ৪৩ জন, জাতীয় পার্টির চার জন, ওয়ার্কার্স পার্টির একজন এবং স্বতন্ত্র জোটের একজন রয়েছেন।

রুমিন বলেন, আমরা সংখ্যাগত দিক থেকে নিশ্চয়ই অনেক কম। তারপরও আশা করছি সংসদে যদি একজনও ন্যায্য কথা বলেন তাকে যথেষ্ট সময় ও সুযোগ দেওয়া হবে। সরকারের নিজের স্বার্থেই এই সময় ও সুযোগ দেওয়া উচিত।

দলীয় চেয়ারপারসন কারাবন্দি খালেদা জিয়ার মুক্তির বিষয়ে তিনি বলেন, তিন বারের সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া বিরুদ্ধে মামলার মেরিট, তার বয়স ও সামাজিক অবস্থান বিবেচনায় নিলে তিনি বাংলাদেশের আইন অনুযায়ী তাৎক্ষণিক জামিন লাভের যোগ্য। তাকে জামিনবঞ্চিত করে কারাগারে রাখা হয়েছে। এর পুরোটাই বেআইনি এবং তিনি রাজনৈতিক প্রতিহিংসার শিকার। নিশ্চয়ই সেই বিষয়গুলি নিয়ে কথা বলব।

শপথ অনুষ্ঠানে জাতীয় সংসদের চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী, হুইপ ইকবালুর রহিম, হুইপ আবু সাঈদ আল মাহমুদ ও এ বি তাজুল ইসলাম উপস্থিত ছিলেন।

 

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *