May 9, 2024
খেলাধুলা

র‍্যাংকিং: টেস্টে শীর্ষে লাবুশানে, টি-টোয়েন্টিতে বাবর

টেস্ট ক্রিকেটে ব্যাট হাতে দুর্দান্ত ফর্মে আছেন অস্ট্রেলিয়ার ব্যাটার মার্নাস লাবুশানে। অ্যাশেজেও নিয়মিত হাসছে তার ব্যাট।

এর পুরস্কারও হাতেনাতেই পেলেন তিনি। আইসিসির সর্বশেষ টেস্ট র‌্যাংকিংয়ের শীর্ষে উঠে গেছেন এই ডানহাতি ব্যাটার। অন্যদিকে টি-টোয়েন্টিতে ব্যাটারদের র‍্যাংকিংয়ে শীর্ষস্থান ফিরে পেয়েছেন পাকিস্তানি ব্যাটার বাবর আজম।

 

বুধবার (২২ ডিসেম্বর) আইসিসির র‍্যাংকিং হালনাগাদ করার পর এই চিত্র উঠে আসে। লাবুশানে পেছনে ফেলেছেন ইংলিশ দলপতি জো রুটকে। লাবুশানের রেটিং পয়েন্ট এখন ৯১২। দুইয়ে থাকা রুটের পয়েন্ট ৮৯৭। তিনে থাকা আরেক অস্ট্রেলিয়ান স্টিভ স্মিথের পয়েন্ট ৮৮৪। এছাড়া নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন চার ও রোহিত শর্মা পাঁচে রয়েছেন। ডেভিড ওয়ার্নার রয়েছেন ছয়ে। এক ধাপ নেমে ভারতের টেস্ট অধিনায়ক বিরাট কোহলি রয়েছেন তালিকার সাতে। আর পাকিস্তানের অধিনায়ক বাবর আজম নবম এবং ট্রাভিস হেড আছেন দশম স্থানে।

আইসিসির বোলারদের র‌্যাংকিংয়ের শীর্ষেও একজন অস্ট্রেলিয়ান। ৯০৪ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছেন প্যাট কামিন্স। দুইয়ে থাকা রবিচন্দ্রন অশ্বিনের পয়েন্ট ৮৮৩। পাকিস্তানের গতি তারকা শাহিন শাহ আফ্রিদি রয়েছেন তিনে। অ্যাশেজের দ্বিতীয় ম্যাচে ৬ উইকেট নেওয়ায় চার ধাপ এগিয়ে বোলারদের র‌্যাংকিংয়ের নবম স্থানে রয়েছেন মিচেল স্টার্ক। টেস্ট অলরাউন্ডারদের র‌্যাংকিংয়ের শীর্ষে জেসন হোল্ডার, সাকিব চারে।

অন্যদিকে মাত্র এক সপ্তাহের ব্যবধানে টি-টোয়েন্টি ব্যাটারদের র‍্যাংকিংয়ে শীর্ষস্থান পুনরুদ্ধার করেছেন বাবর আজম। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের প্রথম দুই ম্যাচে যথাক্রমে ০ এবং ৭ রান করার পর দুই ধাপ পিছিয়ে তিনে নেমে গিয়েছিলেন তিনি। সিরিজের শেষ ম্যাচে ৫৩ বলে ৭৯ রান করার পর ফের শীর্ষে উঠেছেন তিনি। তবে এক্ষেত্রে তাকে শীর্ষস্থান ভাগ করে নিতে হচ্ছে ইংলিশ ব্যাটার দাভিদ মালানের সঙ্গে। কারণ দুজনেরই রেটিং পয়েন্ট সমান ৮০৫ করে। বাবর শুধু টি-টোয়েন্টিই নয়, ওয়ানডে ব্যাটারদের র‍্যাংকিংয়েও শীর্ষে আছেন।

এদিকে পাকিস্তানের আরেক ওপেনার মোহাম্মদ রিজওয়ানও টি-টোয়েন্টি ব্যাটারদের র‍্যাংকিংয়ে এক ধাপ এগিয়েছেন। ডানহাতি এই ব্যাটার আছেন দুইয়ে (মালান ও বাবর যৌথভাবে শীর্ষে)। বাবর ও রিজওয়ানের উদ্বোধনী জুটিতে ২০২১ সালে এসেছে ১৩৮০ রান, গড় ৫৭.৫০। এমন দুর্দান্ত ফর্মের কারণেই দুজন আছেন র‍্যাংকিংয়ের দুই শীর্ষ স্থানে। অন্যদিকে ২ ধাপ পিছিয়ে চারে নেমে গেছেন দক্ষিণ আফ্রিকার এইডেন মার্করাম। এছাড়া শীর্ষ দশে বাকি স্থানগুলো অপরিবর্তিত রয়েছে।

টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে বোলারদের তালিকায় আগের মতোই শীর্ষে আছেন লঙ্কান স্পিনার ওয়ানিন্দু হাসারাঙ্গা। দুইয়ে যথারীতি প্রোটিয়া স্পিনার তাবরেজ শামসি এবং তিনে অজি স্পিনার অ্যাডাম জাম্পা। মজার ব্যাপার হচ্ছে এই ফরম্যাটের শীর্ষ পাঁচ বোলারই স্পিনার। বাকি দুই স্থানে আছেন ইংল্যান্ডের আদিল রশিদ ও আফগানিস্তানের রশিদ খান। শীর্ষ দশের বাকি স্থানগুলোর কোনো পরিবর্তন হয়নি।

টি-টোয়েন্টি অলরাউন্ডারদের র‍্যাংকিং আগের মতোই শীর্ষে আছেন আফগানিস্তানের মোহাম্মদ নবি, দুইয়ে বাংলাদেশের সাকিব আল হাসান এবং তিনে ইংল্যান্ডের লিয়াম লিভিংস্টোন, চারে অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাক্সওয়েল এবং পাঁচে শ্রীলঙ্কার হাসারাঙ্গা।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *