April 27, 2024
জাতীয়

রোহিঙ্গা সমস্যা সমাধানে মিয়ানমারকে অব্যাহত চাপের আহ্বান

দক্ষিণাঞ্চল ডেস্ক

রোহিঙ্গা সমস্যা সমাধানে মিয়ানমারের উপর অব্যাহত চাপ প্রয়োগের জন্য আন্তর্জাতিক স¤প্রদায়কে এগিয়ে আসার আহŸান জানিয়েছেন স্পিকাল ড. শিরীন শারমিন চৌধুরী। গতকাল মঙ্গলবার কাজাখস্তানের রাজধানী নূর সুলতানে ইউরেশীয় দেশভূক্ত স্পিকারদের ৪র্থ সম্মেলনে অংশ নিয়ে এ আহŸান জানান স্পিকার।

রোহিঙ্গা সমস্যার শান্তিপূর্ণ সমাধানে কার্যকর পদক্ষেপ নিতে আন্তর্জাতিক স¤প্রদায়কে এগিয়ে আসার আহŸান জানিয়ে স্পিকার বলেন, রোহিঙ্গাদের শান্তিপূর্ণ প্রত্যাবাসন নিশ্চিত করতে মিয়ানমারকে উপযুক্ত পরিবেশ তৈরি করতে হবে। এসময় তিনি আন্তর্জাতিক সংস্থাগুলোকে মিয়ানমারের ওপর অব্যাহত চাপ প্রয়োগের অনুরোধ জানান।

জাতীয় সংসদ সচিবালয়ের গণসংযোগ শাখার এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। ইউরেশীয় অঞ্চলের ৬৫টি দেশের প্রতিনিধি ও ১২টি আন্তর্জাতিক ও আন্তঃসংসদীয় সংস্থার প্রতিনিধিরা সম্মেলনে অংশ নিচ্ছেন।

সম্মেলনে স্পিকার শিরীন শারমিন চৌধুরী আরও বলেন, ইউরেশীয় অঞ্চলে সহযোগিতা বৃদ্ধির মাধ্যমে উন্নয়নকে টেকসই করতে হবে। সেক্ষেত্রে এ অঞ্চলের অর্থনৈতিক, সংস্কৃতি ও কারিগরি সহযোগিতার পাশাপাশি অভিজ্ঞতা বিনিময় অপরিহার্য। এসময় তিনি ইউরেশীয় অঞ্চলে সহযোগিতা বৃদ্ধিতে সংসদগুলোকে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার আহŸান জানান।

স্পিকার বলেন, বাংলাদেশ প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে অদম্য গতিতে এগিয়ে যাচ্ছে। বর্তমান সরকারের গৃহীত জনমুখী পদক্ষেপের ফলে দারিদ্র্য হার ৪০ শতাংশ থেকে ২১ শতাংশে নেমে এসেছে। এ সময় তিনি সহগ্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা (এমডিজি) অর্জনের ধারাবাহিকতায় টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) অর্জনেও বাংলাদেশ সক্ষম হবে বলে উলে­খ করেন।

সম্মেলনে বাংলাদেশ প্রতিনিধিদলের সদস্য জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম, আবদুল­াহ আল ইসলাম জ্যাকব, বেগম সাগুফতা ইয়াসমিন, বদরুদ্দোজা মো. ফরহাদ হোসেন এবং আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্য অ্যাডভোকেট এ বি এম রিয়াজুল কবীর কাওছার অংশ নেন।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *