May 19, 2024
আন্তর্জাতিক

রুশ জঙ্গিবিমানের ধাওয়ায় গতিপথ পাল্টাল মার্কিন বোমারু বিমান

রাশিয়ার দু’টি জঙ্গিবিমান ‘অনিরাপদ ও অপেশাদারভাবে’ আমেরিকার একটি দূরপাল্লার বোমারু বিমানের গতিপথ আটকে দিয়েছে বলে অভিযোগ করেছে মার্কিন বিমান বাহিনী।

ইউরোপে মোতায়েন মার্কিন বিমান বাহিনী এক বিবৃতিতে বলেছে, রাশিয়ার দু’টি এসইউ-২৭ যুদ্ধবিমান গত শুক্রবার কৃষ্ণসাগরের আন্তর্জাতিক পানিসীমার আকাশে মার্কিন বি-৫২ বোমারু বিমানের গতিপথ আটকে দেয়।

এ সময় মার্কিন বোমারু বিমানটি নিয়মিত উড্ডয়নে ছিল বলে বিবৃতির বরাত দিয়ে রুশ বার্তা সংস্থা তাস জানিয়েছে।

মার্কিন বিমান বাহিনীর বিবৃতিতে বলা হয়, রাশিয়ার পাইলটরা একই উচ্চতায় বি-৫২ বিমানটির ১০০ ফিট দূরে চলে এসেছিলেন; যা তাদের অপেশাদার আচরণের বহিঃপ্রকাশ।

মার্কিন বিমান বাহিনীর কমান্ডার জেনারেল জেফ হ্যারিজিয়ানের বরাত দিয়ে বিবৃতিতে বলা হয়, এ ধরনের আচরণ মধ্য আকাশে সংঘর্ষের অপ্রয়োজনীয় আশঙ্কা বাড়িয়ে দেয়; যা আন্তর্জাতিক বিমান চলাচল বিষয়ক আইনের পরিপন্থি।

এর আগে, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় শুক্রবার জানিয়েছিল, তাদের দু’টি এসইউ-২৭ বিমান কৃষ্ণসাগরের আকাশে একটি মার্কিন বি-৫২ বোমারু বিমানের গতিপথ ধাওয়া দিয়ে পাল্টে দিয়েছে।

বিমানটি যাতে রাশিয়ার আকাশসীমায় অনুপ্রবেশ করতে না পারে সেজন্য নিরাপদ দূরত্বে থেকে এটির গতিপথ পরিবর্তন করে দেয়া হয়েছে বলে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছিল। পার্সট্যুডে।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *