May 8, 2024
আন্তর্জাতিক

রাহুল গান্ধী নার্ভাস, ভাবনাচিন্তাও সংগঠিত নয় : বারাক ওবামা

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট থাকাকালে বিশ্বের বিভিন্ন প্রান্তের রাষ্ট্রনেতা ও রাজনৈতিক নেতাদের সঙ্গে দেখা হয়েছিল বারাক ওবামার। সেই অভিজ্ঞতা থেকে বিশ্বের প্রথম সারির রাজনৈতিক নেতাদের নিয়ে স্মৃতিচারণ করেছেন হোয়াইট হাউসের সাবেক এ প্রধান কর্তা। সম্প্রতি তার ওই স্মৃতিচারণ বই আকারে প্রকাশিত হয়েছে। সেখানে ভারতের কংগ্রেস নেতা রাহুল গান্ধীর রাজনৈতিক পরিপক্কতা নিয়ে প্রশ্ন তুলেছেন ওবামা।

ভারতের স্বাধীনতা আন্দোলনের নেতৃত্বাদাতা দল কংগ্রেসের শীর্ষ নেতা রাহুলের সঙ্গে ২০১৭ সালের ডিসেম্বর মাসে সাক্ষাৎ হয়েছিল ওবামার ৷ সেই সাক্ষাৎ অনুষ্ঠানে যে অভিজ্ঞতা হয়েছে, তা তুলে ধরে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বলেছেন, ভালো ছাত্র হলেও রাহুল নার্ভাস।

ওবামার প্রকাশিত বইটির নাম ‘আ প্রমিসড ল্যান্ড’। এতে যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বিভিন্ন দেশের রাজনৈতিক নেতাদের সম্পর্কে ওবামার ব্যক্তিগত অভিমত-পর্যবেক্ষণ উঠে এসেছে। ২০০৯ থেকে ২০১৭ সাল পর্যন্ত যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ ক্ষমতাবান থাকার সুবাদে ভারতের সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের সঙ্গেও পরিচয় ঘটে ওবামার। প্রধানমন্ত্রী পদে মনমোহনের দায়বদ্ধতারও প্রশংসা করলেও তারই দলের নেতা রাহুল গান্ধীর পরিপক্কতা নিয়ে প্রশ্ন তোলেন সাবেক প্রেসিডেন্ট।

বইটির কিছু অংশ উল্লেখ করে ‘দ্য নিউ ইয়র্ক টাইমস’-এ প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, সাবেক প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর পুত্র রাহুল সম্পর্কে ওবামা লিখেছেন, ‘রাহুল গান্ধী কিছুটা নার্ভাস, তাঁর ভাবনাচিন্তাও যেন সম্পূর্ণ সংগঠিত নয়। দেখে মনে হয় তিনি এমন একজন শিক্ষার্থী, যিনি শিক্ষককে খুশি করতে ভালোভাবে প্রস্তুতি নিলেও বিষয়টা সম্পর্কে সেভাবে আগ্রহী নন৷’

ভারতীয় সংবাদমাধ্যম জানায়, ২০১৭ সালের ডিসেম্বর মাসে রাহুলের সঙ্গে সাক্ষাৎ হয়েছিল বারাক ওবামার। সেই সময় রাহুল কংগ্রেসের কেন্দ্রীয় সহ-সভাপতি ছিলেন। ওবামার সঙ্গে সাক্ষাতের সেই ছবি টুইটও করেছিলেন রাহুল।

মনে করা হচ্ছে, রাহুল গান্ধীর সমালোচনা করতে ওবামার এ অভিমতকে লুফে নেবে ভারতের বর্তমান ক্ষমতাসীন দল বিজেপি। অবশ্য এ বিষয়ে এখনো কংগ্রেসের কোনো মন্তব্য মেলেনি।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *