April 24, 2024
Uncategorized

রাসায়নিকের গুদাম রাখা হবে সন্তানকে হত্যার ব্যবস্থা : নাসিম

দক্ষিণাঞ্চল ডেস্ক
পুরান ঢাকা থেকে রাসায়নিকের গুদাম না সরালে ব্যবসায়ীরা নিজের সঙ্গে সন্তানকেও হত্যার ব্যবস্থা করবেন বলে সতর্ক করেছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মোহাম্মদ নাসিম। তিনি বলেছেন, এ রকম ঘনবসতিপূর্ণ এলাকায় কেমিকেলের গোডাউন দুনিয়ার কোথাও নেই, আবাসিক এলাকায় গোডাউন পৃথিবীর কোথাও থাকে না। এটা ব্যবসায়ীদের বুঝতে হবে।
চকবাজারের চুড়িহাট্টায় গত ২০ ফেব্র“য়ারি আগুনে ৬৯ জনের মৃত্যুর নয় বছর আগে মাত্র দেড় কিলোমিটারের মতো দূরত্বে নিমতলীতে অগ্নিকাণ্ডে প্রাণ হারিয়েছিলেন শতাধিক মানুষ। ২০১০ সালের ওই ঘটনার পরই প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুরান ঢাকা সব রাসায়নিকের গুদাম সরানোর নির্দেশ দিয়েছিলেন বলে জানান বিগত সরকারের মন্ত্রী নাসিম। কিন্তু দুর্ভাগ্যজনক হলো, গোডাউন সরেনি।
এখন চুড়িহাট্টা ট্র্যাজেডির পরও সেখান থেকে রাসায়নিকের গুদাম সরাতে আপত্তি করছেন ব্যবসায়ীরা। এরমধ্যে রাসায়নিকের গুদাম খালি করতে গিয়ে ব্যবসায়ীদের তোপের মুখে পড়তে হয়েছে ঢাকা দক্ষিণের মেয়র সাঈদ খোকনকেও। এই প্রেক্ষাপটে ব্যবসায়ীদের সতর্ক করে সাবেক স্বাস্থ্যমন্ত্রী নাসিম বলেছেন, মানুষের জীবন নিয়ে ‘ছিনিমিনি’ খেলা যাবে না।
গোডাউন রেখে নিজেকে এবং নিজের সন্তানকে হত্যার ব্যবস্থা করছেন। এই গোডাউন না সরিয়ে প্রশাসনের দূর্বলতা দেখানোর অর্থ হলো, আবার নিমতলী-চকবাজারের পুনরাবৃত্তি করা। অতি শিগগির এই কেমিকেল গোডাউন কেরাণীগঞ্জে স্থানান্তর করুন। এই বিষয়ে কোনো ধরনের ছাড় দেওয়ার সুযোগ নেই বলেও মন্তব্য করেছেন তিনি। বুধবার দুপুরে বঙ্গবন্ধু এভিনিউয়ের আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এক আলোচনা সভায় কথা বলেন দলটির নেতা মোহাম্মদ নাসিম। এখন সুযোগ-সুবিধা নিতে সবাই আওয়ামী লীগে ভিড়ছে মন্তব্য করে এ বিষয়ে দলের নেতাদের সতর্ক করেছেন তিনি।
নাসিম বলেন, আজকে সারা দেশে সবাই আওয়ামী লীগের লোক, আওয়ামী লীগের ছাড়া কাউকে খুঁজে পাওয়া যায় না। এটা আওয়ামী লীগের জন্য ভালো না। পঁচাত্তরের আগেও সবাই আওয়ামী লীগের হয়ে গিয়েছিল, কিন্তু পঁচাত্তরের পনেরই অগাস্টের পর আওয়ামী লীগ খুঁজে পাওয়া যায়নি। এখন সাবধান হওয়ার দরকার, সবাইকে আওয়ামী লীগ বানালে চলবে না।
বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার চিকিৎসা নিয়ে নাসিম বলেন, বিএনপি নেত্রী খালেদা জিয়া অসুস্থ থাকলে চিকিৎসা হবে। প্রয়োজনে আবার বঙ্গবন্ধু মেডিকেলে চিকিৎসা করানো হবে। জেলখানায় স্বাস্থ্য পরীক্ষার জন্য তো ডাক্তার আছেই।
স¤প্রতি বিদেশি রাষ্ট্রদূতদের সঙ্গে ঐক্যফ্রন্ট নেতাদের বৈঠক নিয়ে তিনি বলেন, আপনারা বিভিন্ন ইস্যুতে বিদেশিদের কাছে গিয়ে কান্নাকাটি করছেন, বিদেশিদের কাছে কান্নাকাটি করে কোনো লাভ হবে না। অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য মোজাফফর হোসেন পল্টু।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *