May 7, 2024
আঞ্চলিকলেটেস্ট

রাষ্ট্রায়ত্ত পাটকল বন্ধের সিদ্ধান্ত বাতিলের দাবি খুলনা সম্মিলিত নাগরিক পরিষদের

দ. প্রতিবেদক
রাষ্ট্রায়ত্ত পাটকল বন্ধের সিদ্ধান্ত বাতিলপূর্বক পুনরায় রাষ্ট্রীয় খাতে চালুর দাবীতে পাট শিল্প রক্ষায় সম্মিলিত নাগরিক পরিষদ, খুলনার উদ্যোগে এক সংবাদ সম্মেলন আজ বৃহস্পতিবার বেলা ১১:৩০ টায় সিপিবি খুলনা জেলা ও মহানগর কার্যালয়ে অনুষ্ঠিত হয়। লিখিত সংবাদ সম্মেলন পাঠ করেন পাটকল রক্ষায় সম্মিলিত নাগরিক পরিষদ, খুলনা’র আহ্বায়ক এড. কুদরত-ই-খুদা। সংবাদ সম্মেলনে সভাপতিত্বে করেন সংগঠনের যুগ্ম আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব এড. আ ফ ম মহসীন।
সংবাদ সম্মেলনে বলা হয়, পাট আমাদের হাজার বছরের ঐতিহ্য এবং গর্ব। এক সময় পাট ছিল আমাদের বৈদেশিক মুদ্রা অর্জনের প্রধান উৎস। বাংলাদেশে এ শিল্পের সাথে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত পাট শ্রমিক, পাট চাষী, পাট ব্যবসায়ী এবং পাট মিলের সাথে সংশ্লিষ্ট ক্ষুদ্র ব্যবসায়ীসহ সব মিলিয়ে প্রায় ৩ কোটি মানুষ।
লিখিত বক্তব্যে বলা হয়, পাটশিল্পের অনিয়ম, দুর্নীতি চিহ্নিত করে রাষ্ট্রায়ত্ত ২৫টি মিলকে নতুন একটি ব্যবস্থাপনায় নিয়ে আসা প্রয়োজন। মিলগুলো বন্ধ করতে সরকার ৫ হাজার কোটি টাকা বাজেট ধার্য না করে স্কপের প্রস্তাবনা অনুযায়ী ১২০০ কোটি টাকায় আধুনিকীকরণ করা সম্ভব। এছাড়া মিলের পুরাতন মেশিনপত্র বিক্রি করে আরো ৫০০ কোটি টাকা সাশ্রয় করা সম্ভব। পাটশিল্প রক্ষা শুধু শ্রমিকদের বেঁচে থাকার জন্য নয়, এর সাথে জাতীয় স্বার্থ জড়িত।
সংবাদ সম্মেলন সঞ্চালনা করেন সংগঠনের সদস্য সচিব এস এ রশীদ। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন যুগ্ম আহ্বায়ক মোজাম্মেল হক, জনার্দন দত্ত নাণ্টু, এড. মোঃ বাবুল হাওলাদার, আনিসুর রহমান মিঠুু। বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন সিপিবি খুলনা মহানগর এইচ এম শাহাদৎ, ওয়ার্কার্স পার্টি (মার্কসবাদী) নেতা গাজী নওশের আলী, মনিরুল হক বাচ্চু, ইউসিএলবি নেতা মোস্তফা খালিদ খসরু, জাতীয় মুক্তি কাউন্সিলের হুমায়ুন কবীর, সিপিবি নেতা মিজানুর রহমান বাবু, সুতপা বেদজ্ঞ, নিতাই পাল, বাপা’র আফজাল হোসেন রাজু, টিইউসি নেতা সাইদুর রহমান বাবু, গণসংহতি আন্দোলনের মুনীর চৌধুরী সোহেল, ইউসিবিএল নেতা কাজী দেলোয়ার হোসেন, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট নেতা আব্দুল করিম, গোবিন্দ বৈদ্য, আইআরভি’র কাজী জাভেদ খালিদ পাশা জয়, যুব ইউনিয়ন নেতা পভাষক জয়ন্ত মুখার্জী, আজিজুল খান, আরমান প্রমুখ।

দক্ষিণাঞ্চল প্রতিদিন/ এম জে এফ

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *