April 26, 2024
আন্তর্জাতিকলেটেস্টশীর্ষ সংবাদ

রাশিয়া ইউরোপে গ্যাসের সরবরাহ পুরোপুরি বন্ধ করে দিয়েছে

গ্যাস পাইপলাইন মেরামতের কথা বলে রাশিয়া ইউরোপে গ্যাসের সরবরাহ পুরোপুরি বন্ধ করে দিয়েছে। এক ঘোষণায় রাশিয়ার রাষ্ট্রীয় মালিকানাধীন বিশাল জ্বালানি কোম্পানি গ্যাজপ্রম শনিবার পর্যন্ত সরবরাহ বন্ধ রাখার কথা বললেও এখন সেই সময়সীমা স্থগিত করেছে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে আল জাজিরা।

এর আগে বুধবার (৩১ আগস্ট) গ্যাজপ্রমের বরাত দিয়ে বিবিসি জানায়, নর্ডস্ট্রিম ওয়ান গ্যাস পাইপলাইন দিয়ে গ্যাসের সরবরাহ শনিবার (৩ সেপ্টেম্বর) পর্যন্ত বন্ধ থাকবে।

কিন্তু নির্ধারিত সময় পার হলেও পাইপলাইনে গ্যাস ছাড়ছে না তারা। শুক্রবার এক বিবৃতিতে গ্যাজপ্রম জানিয়েছে, নর্ডস্ট্রিম দিয়ে গ্যাস প্রেরণ সম্পূর্ণ বন্ধ রয়েছে। পাইপলাইনের ত্রুটি না ঠিক হওয়া পর্যন্ত গ্যাস বন্ধ থাকবে। সম্ভাব্য কখন গ্যাস ছাড়া হতে পারে সে বিষয়েও কিছু বলেনি সংস্থাটি।

জার্মানির পক্ষ্যে অল্প সময়ের মধ্যে রাশিয়ার গ্যাসের বিকল্প জ্বালানি বের করা বেশ কঠিন বলে গত বৃহস্পতিবার মন্তব্য করেন দেশটির চ্যান্সেলর ওলাফ ওলাফ শলৎস।

রাশিয়া বলছে, ইউক্রেন ইস্যুতে পশ্চিমারা তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করায় গ্যাসলাইন রক্ষণাবেক্ষণ করতে সমস্যা হচ্ছে। তবে কিছু ইউরোপীয় নেতার অভিযোগ- জ্বালানিকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে রাশিয়া।

রাশিয়া অবশ্য এমন অভিযোগ অস্বীকার করছে যে তারা জ্বালানি সরবরাহকে পশ্চিমা দেশগুলোর বিরুদ্ধে অস্ত্র হিসেবে ব্যবহার করছে।

রাশিয়া এর আগে থেকেই ইউরোপে গ্যাসের সরবরাহ ব্যাপকভাবে কমিয়ে দিয়েছিল। নর্ড স্ট্রিম ওয়ান পাইপলাইনের দৈর্ঘ্য বারোশো কিলোমিটার। এটি রাশিয়ার সেন্ট পিটার্সবার্গের কাছের উপকূল হতে বল্টিক সাগরের নিচ দিয়ে উত্তর-পূর্ব জার্মানি পর্যন্ত গেছে।

নর্ড স্ট্রিম ওয়ান চালু করা হয়েছিল ২০১১ সালে। এই পাইপলাইন দিয়ে প্রতিদিন সর্বোচ্চ ১৭০ মিলিয়ন ঘন মিটার গ্যাস রাশিয়া থেকে জার্মানিতে পাঠানো যায়।

গত জুলাই মাসেও এই পাইপ লাইন মেরামতের কথা বলে দশদিন বন্ধ রাখা হয়েছিল। সম্প্রতি এটি দিয়ে মোট ক্ষমতার মাত্র বিশ শতাংশ গ্যাস সরবরাহ করা হচ্ছিল। এর কারণ হিসেবে রাশিয়া কারিগরি ত্রুটির কথা বলেছিল।

ইউরোপে আসন্ন শীত মওসুমে জ্বালানির বিরাট সংকট হবে বলে আশংকা করা হচ্ছে। বহু দেশেই সরকারকে শত শত কোটি ডলারের ভর্তুকি দিতে হবে যাতে করে মানুষ জ্বালানির বিল পরিশোধ করতে পারে।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *