April 10, 2024
আন্তর্জাতিকলেটেস্টশীর্ষ সংবাদ

রাশিয়ার ড্রোন হামলা সম্পর্কে ফের জেলেন্সকির সতর্কতা

ইউক্রেনের একাধিক এলাকায় রাতে বিমান হামলা চালিয়েছে রাশিয়ার বাহিনী। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি এ বিষয়ে সতর্ক করে বলেছেন যে, রাশিয়া ইরানের তৈরি ড্রোনের ব্যবহার বৃদ্ধি করতে পারে।

মঙ্গলবার ইউক্রেনের কর্মকর্তারা বলেন, রাশিয়ার ক্ষেপণাস্ত্র এবং কামানগুলো সর্ব সাম্প্রতিক সময়ে পূর্ব দোনেৎস্ক অঞ্চলে দ্রুজকিভকা শহরে, সেইসাথে উত্তর-পূর্ব ইউক্রেনের খারকিভ এবং দেশের দক্ষিণ-পূর্ব অংশে ডিনিপ্রপেট্রোভস্কে আঘাত করেছে। খবর রয়টার্সের

এর আগে সোমবার রাতে জেলেন্সকি তার ভিডিও ভাষণে বলেন, তার সরকারের কাছে তথ্য রয়েছে যে- রাশিয়া ইউক্রেন জুড়ে লক্ষ্যবস্তুগুলিকে বিধ্বস্ত করতে সাম্প্রতিক মাসগুলোতে ব্যবহৃত শাহেদ ড্রোন দিয়ে ‘দীর্ঘদিন ধরে আক্রমণ’ করার পরিকল্পনা করছে।

এর আগে রাশিয়া বলেছিল, শনিবার ইউক্রেনের দোনেৎস্ক অঞ্চলের রুশ নিয়ন্ত্রিত অংশের মাকিভকা শহরে তাদের কোয়ার্টারে ইউক্রেনের ক্ষেপণাস্ত্র হামলায় ৬৩ জন সেনা নিহত হয়েছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, ইউক্রেনের বাহিনীকে যুক্তরাষ্ট্রের প্রদত্ত প্রিসিশন হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেম (হাইমার্স) থেকে ছোড়া ৬টি রকেটের মধ্যে ৪টি মাকিভকায় আঘাত করেছে। রাশিয়া বলেছে, তারা আগত দুটি ক্ষেপণাস্ত্রকে ভূপাতিত করেছে।

ইউক্রেনের সশস্ত্র বাহিনীর জেনারেল স্টাফ হামলার কথা স্বীকার করেছেন। তিনি সোমবার বলেন, মাকিভকাকে আঘাত করা হয়েছিল এবং ১০টি রুশ সামরিক যান ধ্বংস বা ক্ষতিগ্রস্ত হয়েছিল।

দোনেৎস্ক অঞ্চলের মস্কো-নিয়ন্ত্রিত অংশে রাশিয়া নিয়োগকৃত একজন জ্যেষ্ঠ কর্মকর্তা ড্যানিল বেজসোনভ বলেন, যে ভবনটিতে রুশ সৈন্যরা ছিল তাতে ‘প্রচন্ড আঘাত’ হানা হয়েছে।

এর আগেও ভাষণে ড্রোন হামলার বিষয়ে সতর্ক করে জেলেনস্কি বলেন, রাতের ভাষণে জেলেনস্কি বলেন, ”রাশিয়া দীর্ঘ ড্রোন হামলার মাধ্যমে ইউক্রেনকে ‘নিঃশেষ’ করার পরিকল্পনা করেছে। আমাদের অবশ্যই নিশ্চিত করতে হবে এবং আমরা এর জন্য সবকিছু করব, যাতে তাদের লক্ষ্য ব্যর্থ হয়। এখন আকাশ রক্ষায় জড়িত প্রত্যেকের বিশেষভাবে মনোযোগী হওয়া উচিত।”

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *