April 24, 2024
আন্তর্জাতিকলেটেস্ট

রাশিয়াকে শায়েস্তা করতে চায় যুক্তরাষ্ট্র-জার্মানি

ইউক্রেন আগ্রাসনের জন্য রাশিয়াকে শায়েস্তা করার প্রতিশ্রুতি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎস। শুক্রবার (২ মার্চ) ওয়াশিংটন ডিসিতে হোয়াইট হাউজের ওভাল অফিসে এক ঘণ্টারও বেশি সময় ধরে বৈঠক করেন তারা। এসময় দুই শীর্ষ নেতা রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞার বিষয়েও ঐকমত্যে পৌঁছান।

এদিকে, ইউরোপীয় ইউনিয়নের এক কর্মকর্তা বলেছেন চীন রাশিয়াকে যে কোনো অস্ত্র সরবরাহ করলে বিষয়টি নিষেধাজ্ঞার দিকে নিয়ে যাবে।

মার্কিন ও জার্মান এই দুই নেতার মধ্যে বৈঠকটি এমন সময় হলো যখন মার্কিন কর্মকর্তারা বলেছেন, ইউক্রেন আগামী সপ্তাহে নতুন করে রুশ আক্রমণের জন্য প্রস্তুত হচ্ছে। যুক্তরাষ্ট্র ইউক্রেনের জন্য আরও ৪০০ মিলিয়ন ডলারের একটি নতুন সামরিক সহায়তা প্যাকেজ ঘোষণা করেছে। এর মধ্যে ট্যাংক, সাঁজোয়া যান, গোলাবারুদ এবং কৌশলগত সেতুও অন্তর্ভুক্ত।

ওয়াশিংটনের কর্মকর্তারা বলেছেন, আলোচনায় যুদ্ধের অবস্থা এবং চীন রাশিয়াকে সামরিক সহায়তা দিলে কীভাবে প্রতিক্রিয়া জানাবে তাও অন্তর্ভুক্ত ছিল।বৈঠকের পর বাইডেন বলেন, ‘ন্যাটো মিত্র হিসেবে, আমরা জোটটিকে আরও শক্তিশালী করছি।’

অপরদিকে, জার্মান চ্যান্সেলর বলেন, যতদিন প্রয়োজন কিয়েভকে সহায়তা করা হবে।

চীন রাশিয়াকে অস্ত্র দেওয়ার বিষয়টি বরাবরই অস্বীকার করে আসছে। তবে ইউক্রেন যুদ্ধের জন্য বেইজিং মস্কোকে সামরিক সহায়তা প্রদান করলে ওয়াশিংটন সম্ভাব্য নিষেধাজ্ঞা আরোপের বিষয়ে মিত্রদের সঙ্গে পরামর্শ করা শুরু করেছে।

সম্প্রতি ওয়াশিংটন অভিযোগ করে চীন রাশিয়াকে অস্ত্র প্রদান করছে। যদিও তারা বিষয়টির কোনো প্রমাণ এখনো হাজির করতে পারেনি।

শেয়ার করুন: