April 20, 2024
জাতীয়

রাজাকারের তালিকা সংগ্রহ করা হচ্ছে : মন্ত্রী মোজাম্মেল

 

 

 

 

দক্ষিণাঞ্চল ডেস্ক

দেশের সব থানা থেকে রাজাকারদের তালিকা সংগ্রহ করা হচ্ছে বলে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক জানিয়েছেন। শুক্রবার সকালে পাবনার আটঘরিয়ায় মুক্তিযোদ্ধা কমপ্লেক্স উদ্বোধন করে মন্ত্রী বলেন, সরকার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে দেশের সব থানা থেকে রাজাকারদের তালিকা সংগ্রহ করছে। শিগগিরই সম্পূর্ণ অবিকৃত অবস্থায় সে তালিকা প্রকাশ করা হবে।

মানবতাবিরোধী অপরাধের বিচার সম্পর্কে মন্ত্রী বলেন, বিচারিক প্রক্রিয়ায় আদালতের মাধ্যমে যেসব যুদ্ধাপরাধীর মৃত্যুদণ্ড কার্যকর হয়েছে তারা দেশের প্রচলিত আইনেই অপরাধী প্রমাণিত হয়েছেন। আদালতের রায়ের বিরোধিতা করে যারা যুদ্ধাপরাধীদের নির্দোষ দাবি করেন তারা দেশের সংবিধানকে অস্বীকার করেন। তাদের বিষয়ে সরকার সজাগ রয়েছে।

মুক্তিযোদ্ধাদের সম্মান সম্পর্কে মন্ত্রী মোজাম্মেল বলেন, আওয়ামী লীগ সরকার মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দিয়েছে। সারা দেশে সকল মুক্তিযোদ্ধার কবর একই ডিজাইনে বাঁধাই করে দেওয়া হবে। বাজেট প্রস্তাবনায় মাসিক ১২ হাজার টাকা ভাতা দেওয়ার ঘোষণা হলেও তা আরও বাড়বে। দুই ঈদ, পহেলা বৈশাখ ছাড়াও স্বাধীনতা ও বিজয় দিবসে বিশেষ বোনাস দেওয়া হবে।

মৃত্যু হলে মুক্তিযোদ্ধাদের দাফনে সরকার প্রত্যেককে ১৪ হাজার টাকা করে দেবে, যা তাদের গার্ড অব অনারের আড়েই উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) মাধ্যমে পরিবারের হাতে তুলে দেওয়া হবে।

জেলা প্রশাসক কবির মাহমুদ, টেলিভিশন চ্যানেল ওনার্স অ্যাসোসিয়েশন সভাপতি মুক্তিযোদ্ধা অঞ্জন চৌধুরী, মুক্তিযোদ্ধা হাবিবুর রহমান হাবিব, পুলিশ সুপার শেখ রফিকুল ইসলাম, আটঘড়িয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান তানভীর ইসলাম অনুষ্ঠানে ছিলেন।

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *